ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

এসডিজি অর্জনে সব দেশের অংশিদারিত্ব প্রয়োজন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৬
এসডিজি অর্জনে সব দেশের অংশিদারিত্ব প্রয়োজন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে ‍বিশ্বের সব দেশর মধ্যে অংশিদায়িত্ব প্রয়োজন বলে মন্তব্য করেছে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

ঢাকা: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে ‍বিশ্বের সব দেশর মধ্যে অংশিদারিত্ব প্রয়োজন বলে মন্তব্য করেছে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘ঢাকা ইউনিভার্সিটি ন্যাশনাল মডেল ইউএন কনফারেন্স (ডানমুন)-২০১৬’ সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, টেকসই শান্তি এবং শান্তিপূর্ণ সহঅবস্থান নিশ্চিত করতে এসডিজি বাস্তবায়ন আবশ্যক। এরজন্য টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বিশ্বের ছোট-বড় সব দেশগুলোর মধ্যে সহযোগিতা ও অংশিদারিত্ব প্রয়োজন।

শাহরিয়ার আলম বলেন, এমডিজি লক্ষ্যমাত্রা সফলভাবে অর্জনের মাধ্যমে বাংলাদেশের এসডিজি বাস্তবায়নে ভিত্তি তৈরি হয়েছে। রাজনৈতিক অঙ্গীকার ছিল এমডিজি অর্জনের সফল্যের চাবিকাঠি। আমরা এমডিজির সঙ্গে জাতীয় উন্নয়নের এজেন্ডা সমন্বয় করেছি। জাতীয় সম্পদের গতিশীল ও সক্ষমতা বাড়িয়েছি, জনগণের ক্ষমতায়ন হয়েছে এবং এ লক্ষ্যে দেশি-বিদেশি উন্নয়ন সম্পর্ক জোরদার করেছি।

‘এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে জাতিসংঘ প্রণিত এজেন্ডা-২০৩০ বাস্তবায়নের সব দেশ কাজ করবে। এজন্য আমাদের জাতীয় প্রচেষ্টাও অব্যাহত রয়েছে। তবে এ জন্য আন্তর্জাতিক বাজারে আমাদের পণ্যের শুল্কমুক্ত, কোটামুক্ত প্রবেশাধিকার বিশেষ পরিবেশবান্ধব ও পরিচ্ছন্ন প্রযুক্তির প্রয়োজন’- যোগ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে প্রক্টর দেলোয়ার হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ২২০৪ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৬
জেপি/জিপি/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ