ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

জঙ্গি আস্তানায় ১৯ গ্রেনেডসহ আগ্নেয়াস্ত্র জব্দ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬
জঙ্গি আস্তানায় ১৯ গ্রেনেডসহ আগ্নেয়াস্ত্র জব্দ আশকোনায় জঙ্গি আস্তানা ‘সূর্য ভিলা’র সামনে কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম

রাজধানীর দক্ষিণখানের আশকোনায় জঙ্গি আস্তানা ‘সূর্য ভিলা’ থেকে ১৯টি গ্রেনেড, ৩টি পিস্তল ও ২টি সুইসাইডাল ভেস্টসহ বেশকিছু সরঞ্জাম জব্দ করেছে পুলিশ।

ঢাকা: রাজধানীর দক্ষিণখানের আশকোনায় জঙ্গি আস্তানা ‘সূর্য ভিলা’ থেকে ১৯টি গ্রেনেড, ৩টি পিস্তল ও ২টি সুইসাইডাল ভেস্টসহ বেশকিছু সরঞ্জাম জব্দ করেছে পুলিশ। পরে বোম ডিসপোজাল ইউনিট গ্রেনেডগুলো দিনভর দফায় দফায় নিস্ক্রিয় করে।

রোববার (২৫ ডিসেম্বর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত অভিযান চালিয়ে এসব উদ্ধার করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট ও বোম ডিসপোজাল ইউনিট।

পরে সেখানেই সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ বিষয়ে বিস্তারিত বলেন কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

তিনি বলেন, ঘটনাস্থল থেকে সর্বমোট ১৯টি গ্রেনেড উদ্ধার করা হয়েছে। এ ছাড়া গ্রেনেড তৈরির সরঞ্জাম, কনটেইনার ও স্প্লিন্টার পাওয়া গেছে। জঙ্গিরা বেশ কিছু কাগজপত্র, ল্যাপটপ, মোবাইল ও প্রায় ১২ লাখ টাকা পুড়িয়ে নষ্ট করেছে।

তিনি বলেন, যে কিশোর মরদেহ উদ্ধার করা হয়েছে, তার হাতে একটি নাইন এমএম পিস্তল ছিল। পাশে আরও একটি একই ধরনের অস্ত্র পড়ে ছিল। এ নিয়ে সেখান থেকে মোট তিনটি অস্ত্র উদ্ধার করা হয়েছে।

মরদেহটি কিশোর আফিফ কাদেরীর জানিয়ে মনিরুল ইসলাম বলেন, আফিফ আজিমপুরে জঙ্গি বিরোধী অভিযানে নিহত তানভীর কাদেরীর যমজ দুই ছেলের একজন।

তিনি আরও বলেন, কাউন্টার টেরোরিজম ও বোম ডিসপোজাল ইউনিটের প্রাথমিক কাজ শেষ হয়েছে, এখন সিআইডির ক্রাইম সিন ইউনিট কাজ করছে। তার মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হবে।

এ ঘটনায় রাজধানীর দক্ষিণখান থানায় সন্ত্রাস বিরোধী আইনে মামলা করা হবে বলেও জানান তিনি।

মনিরুল বলেন, শনিবার আত্মসমর্পণকারীদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে আত্মঘাতী হামলায় নিহত জঙ্গি নারীর প্রথম স্বামীর নাম ছিল ইকবাল। কিছুদিন আগে ক্যানসার আক্রান্ত হয়ে মারা যান ইকবাল। পরে ওই নারী সুমন নামে আরেকজনকে সঙ্গে বিয়ে করেন। এক মাস আগে সুমন নিখোঁজ হয়। চিকিৎসাধীন আহত মেয়েটি আত্মঘাতী নারীর আগের স্বামী ইকবালের মেয়ে বলে জানা গেছে।

শুক্রবার মধ্যরাত থেকে ‘অপারেশন রিপল ২৪’ নামে ১৬ ঘণ্টার অভিযানে নিহত হন দুই ‘জঙ্গি’। তাদের মধ্যে এক নারী ‘জঙ্গি’ আত্মঘাতী হামলায় নিহত হন। এছাড়া দুই শিশুসহ দুই নারী আত্মসমর্পণ করেন। আহত এক শিশু ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬
পিএম/আরআইএস/এইচএ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।