ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পড়াশোনার ‘মানের মাত্রা’র ব্যাখ্যা চাইলেন প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
পড়াশোনার ‘মানের মাত্রা’র ব্যাখ্যা চাইলেন প্রধানমন্ত্রী গণভবনে অনুষ্ঠানে বক্তব্যকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ছবি: সংগৃহীত)

ঢাকা: পড়াশোনার মান নিয়ে সমালোচনাকারীদের ‍উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘মানের মাত্রাটা কী? সেটার ব্যাখ্যা এখনও পাইনি। যারা প্রশ্ন তোলেন, তাদের কাছ থেকে মানের মাত্রাটা যদি পেতাম।’

তিনি বলেন, ‘পড়াশোনার মান নিয়ে যারা প্রশ্ন তোলেন তাদের বলবো, এক দিনে সব কিছু হয়ে যায় না। ’
 
শনিবার (৩১ ডিসেম্বর) সকালে গণভবনে শিশুদের হাতে বই তুলে দিয়ে ২০১৭ সালের বই উৎসবের উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।


 
প্রাক-প্রাথমিক থেকে শুরু করে প্রাথমিক, ইবতেদায়ী, মাধ্যমিক, দাখিল, কারিগরি, বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষা ব্যবস্থার বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন প্রধানমন্ত্রী।
 
অনুষ্ঠানে থাকা নিজের দুই নাতনির হাতেও নতুন বই তুলে দেন প্রধানমন্ত্রী। তার দুই নাতনি নতুন বইয়ের জন্য সকাল থেকে বসে আছে বলেও জানান, শেখ হাসিনা।
 
রোববার (০১ জানুয়ারি) থেকে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে আনুষ্ঠানিকভাবে বই বিতরণ করা হবে শিক্ষার্থীদের মধ্যে।
নতুন বই তুলে দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ছবি: সংগৃহীত
এ বছর ৪ কোটি ২৬ লাখ ৩৫ হাজার ৯২৯ জন শিক্ষার্থীর মধ্যে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৪৫ খানা বই বিনামূল্যে বিতরণ করা হবে।

সমালোচনাকারীদের স্বেচ্ছা সেবা দেওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আর তারাও যদি ভলান্টিয়ার সার্ভিস দিতেন। কোন কোন এলাকায় মাত্রা ঠিক নেই, সেখানে গেলেন, দেখলেন, একটু পড়ালেন। সময় খরচ করলেন। তাহলে আমরা খুশি হতাম। ’
 
তিনি বলেন, ‘একটা কথা বলে ফেললেই হবে না। সেটা কীভাবে কার্যকর করা যায়, আর কার্যকর করায় সহযোগিতা করা উচিত বলে আমি মনে করি। ’
 
শেখ হাসিনা বলেন, ‘যাই হোক মান সবসময় পরিবর্তনশীল। বিশ্বের সব কিছু পরিবর্তনশীল। আমরা বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষাসহ সব ধরনের শিক্ষার ওপর গুরুত্ব দিচ্ছি। ’
 
‘খেলাধুলা, সাংস্কৃতিক চর্চার ওপর গুরুত্ব দিচ্ছি। যাতে আমাদের শিশুদের মেধা মননের বিকাশ হয়। ’
 
শিক্ষার্থীরা সব কিছুতেই পারদর্শী হয়ে উঠবে বলে আশা প্রকাশ করেন তিনি।
 
মান-সম্পন্ন লেখাপড়ার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা পড়াশোনার মান উন্নত করছি। যাতে আমাদের ছেলেমেয়েরা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে পারে।
 
অনুষ্ঠানের শুরুতে শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার প্রধানমন্ত্রীকে আলাদাভাবে নিজ নিজ মন্ত্রণালয়ের পক্ষ থেকে উত্তরীয় পরিয়ে দেন।
 
এ সময় নাহিদ প্রধানমন্ত্রীর হাতে দৃষ্টি প্রতিবন্ধীদের ব্রেইল বই এবং ৫টি ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষার বই এবং মোস্তাফিজুর রহমান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি সংবলিত একটি অ্যালবাম প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।
 
গণভবনে সংশ্লিষ্ট সচিবসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:
***শিশুদের হাতে নতুন বই তুলে দিলেন প্রধানমন্ত্রী
***শিক্ষার মান নিয়ে যারা প্রশ্ন তোলেন, তারা আগে ভলান্টিয়ার হোন
***পাঠ্যপুস্তক বিতরণের উদ্বোধন প্রধানমন্ত্রীর
***ডট বাংলা ডোমেইনের উদ্বোধন প্রধানমন্ত্রীর

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
এমইউএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।