ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

ঢাকায় প্রতিবন্ধিতা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন মে মাসে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৭
ঢাকায় প্রতিবন্ধিতা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন মে মাসে প্রতিবন্ধিতাবান্ধব দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ে গঠিত জাতীয় টাস্কফোর্সের সভা/ছবি: বাংলানিউজ

ঢাকা: আগামী বছরের মে মাসে ঢাকায় প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সচিবালয়ে প্রতিবন্ধিতাবান্ধব দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ে গঠিত জাতীয় টাস্কফোর্সের দ্বিতীয় সভায় এ সিদ্ধান্ত হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, সারা দেশে প্রতিবন্ধীদের সঠিক তালিকা তৈরি করে সার্বিক তত্ত্বাবধানের মাধ্যমে সুনাগরিক হিসেবে প্রতিষ্ঠিত করা হবে।



প্রতিবন্ধিতা বিষয়ক জাতীয় টাস্কফোর্সের প্রধান উপদেষ্টা সায়মা হোসেন সভায় উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।  
 
মন্ত্রী জানান, সারা দেশে প্রতিবন্ধী ব্যক্তির সংখ্যা ১৫ লাখ ৪১ হাজার ১৪৯ জন। বন্যা-ঘূর্ণিঝড় প্রবণ ১৯ জেলায় চার লাখ ১৯ হাজার প্রতিবন্ধী রয়েছে। সারা দেশে প্রতিবন্ধীদের সঠিক তালিকা তৈরি করা হবে। ইতোমধ্যে তৈরি করা তালিকা প্রতিমাসে আপডেট করা হয়।
 
‘এদের সার্বিক তত্ত্বাবধায়ন ও তাদের সুনাগরিক হিসেবে আমরা রাখতে চাই। তাদের যেন কোনো কষ্ট না হয়, তারা যেন অধিকার নিয়ে বাঁচতে পারে তা নিয়ে আলোচনা হয়েছে। ’

প্রধান উপদেষ্টা সায়মা ওয়াজেদ প্রতিবন্ধিতা বিষয়ক গৃহীত কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেছেন বলে জানান মন্ত্রী।   

এরআগে ঢাকায় অনুষ্ঠিত প্রথম সম্মেলনের সিদ্ধান্তের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, এই মন্ত্রণালয়সহ প্রতিবন্ধী নিয়ে যে সব মন্ত্রণালয় কাজ করছে সব মন্ত্রণালয়ের সচিব উপস্থিত ছিলেন। তারা অগ্রগতি নিয়ে কথা বলেছেন। তিনি সন্তোষ প্রকাশ করেছেন।

দুর্যোগ সচিব শাহ কামাল বলেন, আইনি কাঠামোতে প্রতিবন্ধীদের অগ্রাধিকার দেওয়ার কথা বলা হয়েছে। আমরা আইন, নীতিমালায় সেগুলো সংযুক্ত করেছি। ট্রমা থেকে মুক্তির জন্য এ পর্যন্ত ২১ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তারা কাজ করছে। জাইকার সহযোগিতায় আরো ৫০ জনকে প্রশিক্ষণ দেবো। আমরা যুক্তরাষ্ট্র থেকে প্রশিক্ষক এনে প্রশিক্ষণ দিচ্ছি। তারা জেলাভিত্তিক প্রশিক্ষণ দেবে।
 
গত দুই বছরে বাংলাদেশের যে অবস্থা ছিল, এ ক্ষেত্রে প্রতিটি ক্ষেত্রে শতভাগ বাস্তবায়ন হয়েছে।
 
সভায় টাস্কফোর্সের সদস্য বিভিন্ন দফতরের প্রধানরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৭/আপডেট: ১৯১৫ ঘণ্টা
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।