ঢাকা, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

জাতীয়

নেত্রীর সিদ্ধান্ত মাথা পেতে নিলাম: সাঈদ খোকন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
নেত্রীর সিদ্ধান্ত মাথা পেতে নিলাম: সাঈদ খোকন

ঢাকা: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, বাবার পর আমার অভিভাবক আমার নেত্রী শেখ হাসিনা। আমার জন্য তিনি যা ভালো মনে করেছেন, সে সিদ্ধান্ত-ই নিয়েছেন। আমি তা খুশি মনে মেনে নিয়েছি। আমি তা মাথা পেতে নিলাম। 

আসন্ন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন না পাওয়ার পর সোমবার (৩০ ডিসেম্বর) ডিএসসিসির নগর ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।

ডিএসসিসি মেয়র সাঈদ খোকন বলেন, আমার বাবা প্রয়াত মোহাম্মদ হানিফের হাত ধরে রাজনীতিতে এসেছি।

তাকে হারিয়েছি। বাবার অনুপস্থিতিতে শেখ হাসিনা-ই আমার অভিভাবক।  

‘আমি বলেছিলাম, তিনি আমার জন্য যেটা ভালো মনে করবেন, সেটা-ই করবেন। আমার নেত্রী যেটা ভালো মনে করেছেন, সেটা করেছেন। আমি খুশি মনে বলতে চাই, আলহামদুলিল্লাহ। আমার নেত্রী আমার জন্য যে সিদ্ধান্ত দিয়েছেন তা খুশি মনে মেনে নিয়েছি। তিনি যেটা নায্য মনে করেছেন, ভালো মনে করেছেন সেটাই করেছেন। আমি খুশি, আমি আনন্দিত। ’

আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী ব্যারিস্টার ফজলে নূর তাপসকে সহযোগিতা করবেন কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিষয়টি নিয়ে নেত্রীর সঙ্গে আমি আলাপ- আলোচনা করবো।  

‘আপনারা জানেন, ঢাকার মেয়র মূলত পুরান ঢাকাকে প্রতিনিধিত্ব করেন। পুরান ঢাকায় আমার মুরুব্বী, বর্ষীয়ান নেতাদের সঙ্গে আলাপ-আলোচনা করে পরবর্তীতে আপনাদের সিদ্ধান্ত জানাবো। ’

কেন আপনি আওয়ামী লীগের মনোনয়ন পেলেন না- এ প্রশ্নের জবাবে সাঈদ খোকন বলেন, এ বিষয়ে আমি বিন্দুমাত্র লক্ষ্য করছি না। নেত্রী যেটা ভালো মনে করেছেন, সেটা-ই করেছেন ।

মেয়র হিসেবে আপনার অসমাপ্ত কাজ কী? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আইনগত ব্যাখ্যায় কোনো ভুল না থাকলে আগামী ১৭ মে আমার মেয়াদকাল শেষ হবে। এ সময়টুকুতে সব কার্যক্রম চালিয়ে যাবো। ‘বিশেষ জল-সবুজের ঢাকা প্রকল্পে’র আওতায় ঢাকার খেলার মাঠগুলোর ৮০ থেকে ৯০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। আশা করি মাস দুই-তিনের মধ্যে কাজ সম্পন্ন হবে।

‘পাশাপাশি দীর্ঘমেয়াদি প্রকল্প রয়েছে কিছু। সেগুলো কাজ এগিয়ে নেবো। পরবর্তীতে জনগণের ভোটে নির্বাচিত মেয়র বাকি কাজ সম্পন্ন করবেন। ’

মেয়র খোকন বলেন, একজনের পক্ষে সব হয় না। আমি শুরু করেছে, কিছুটা করেছি, বাকিটা নতুন মেয়র করবেন। এভাবেই শহর ও দেশ এগিয়ে যাবে।

মেয়র হিসেবে নিজেকে সফল মনে করেন কী? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা একটি ইতিবাচক ধারার সূচনা করেছি। মৌলিক সমস্যার সমাধান করেছি। আমি সফল।  

‘তবে আমিও মানুষ, ফেরেশতা না। ভুল-ত্রুটি থাকতে পারে। ১০ টা কাজ করলে সব সঠিক করেছি, সেটি বলবো না। আগামীতে যিনি আসবেন তাকে আমার পরামর্শ ও অভিজ্ঞতা দিয়ে সহযোগিতা করবো,’ যোগ করেন ডিএসসিসির মেয়র।  

ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ভোটগ্রহণের জন্য ২০২০ সালের ৩০ জানুয়ারি নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এবার সব কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ করা হবে।

ইসির প্রজ্ঞাপনে জানানো হয়েছে, রিটার্নিং কর্মকর্তা বা সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩১শে ডিসেম্বর।

মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ জানুয়ারি এবং ভোটগ্রহণ করা হবে ৩০ জানুয়ারি।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯/ আপডেট: ১৬৫০ ঘণ্টা
ডিএন/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa