ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

জাতীয়

মোয়াজ্জেম আলীর মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রী-প্রতিমন্ত্রীর শোক

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
মোয়াজ্জেম আলীর মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রী-প্রতিমন্ত্রীর শোক

ঢাকা: ভারতে বাংলাদেশের সাবেক হাইকমিশনার ও সাবেক পররাষ্ট্র সচিব সৈয়দ মোয়াজ্জেম আলীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। একই সঙ্গে শোক জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। 

সোমবার (৩০ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো পৃথক বার্তায় এ শোক জানানো হয়। শোক বার্তায় পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, সৈয়দ মোয়াজ্জেম আলী একজন দক্ষ কূটনীতিক হিসেবে তার দায়িত্ব পালন করেছেন।

মুক্তিযুদ্ধে তার অবদানের জাতি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।  

পড়ুন>>চলে গেলেন সাবেক হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী

প্রখ্যাত বাঙালি সাহিত্যিক সৈয়দ মুজতবা আলীর ভাতিজা সৈয়দ মোয়াজ্জেম আলীর সঙ্গে পারিবারিক সম্পর্কের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, আমি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।  

এদিকে পৃথক শোক বার্তায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, সৈয়দ মোয়াজ্জেম আলীর মৃতুতে জাতি একজন দক্ষ কূটনীতিককে হারালো। মুক্তিযুদ্ধে তার অবদান জাতি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।  

সৈয়দ মোয়াজ্জেম আলী সোমবার সকালে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী ও দুই ছেলেসহ অসংখ্যা শুভাকাঙ্ক্ষী রেখে গেছেন।

১৯৪৪ সালের ১৮ জুলাই সিলেটে জন্ম নেওয়া মোয়াজ্জেম আলী ১৯৬৮ সালে তৎকালীন পাকিস্তান পররাষ্ট্র সার্ভিসে যোগ দেন। চাকরিকালে ফ্রান্স, ভুটান ও ইরানের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

এছাড়া যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, ওয়াশিংটন ডিসি, পোল্যান্ড, সৌদি আরব, পাকিস্তান, পর্তুগাল, ইউনেস্কোসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ মিশনে দায়িত্ব পালন করেছেন এই অভিজ্ঞ কূটনীতিক।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
টিআর/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa