ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

জাতীয়

পুষ্টিগুণ ঠিক রেখে খাদ্য প্রক্রিয়াজাত করতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
পুষ্টিগুণ ঠিক রেখে খাদ্য প্রক্রিয়াজাত করতে হবে

রাজশাহী: জেলা প্রশাসন, কৃষি সম্প্রসারণ ও খাদ্য অধিদপ্তরের আয়োজনে শনিবার (১৬ অক্টোবর) রাজশাহীতে বিশ্ব খাদ্য দিবস পালন করা হয়েছে।  

এ বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় ছিল, ‘আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎ ভালো উৎপাদনে ভালো পুষ্টি আর ভালো পরিবেশেই উন্নত জীবন।

’ 

দুপুরে দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন রাজশাহী জেলা প্রশাসক মো. আব্দুল জলিল।  

পুষ্টি রোধে খাদ্যের পুষ্টি ও গুণগতমান বজায় রেখে খাদ্য প্রক্রিয়াজাত করার জন্য সংশ্লিষ্ট সাবার প্রতি আহবান জানান জেলা প্রশাসক। কৃষিজাত পণ্য থেকে মানসম্পন্ন খাদ্য উৎপাদন ও সংরক্ষণের মাধ্যমে বিপুল জনশক্তির খাদ্য চাহিদা পূরণ করা সম্ভব বলেও এ সময় মন্তব্য করেন তিনি।  

জেলা প্রশাসক বলেন, বিশ্ব খাদ্য দিবস উদযাপন শুরু হয় ১৯৮১ সালের ১৬ অক্টোবর। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান খাদ্য উৎপাদন ও পুষ্টিকে সর্বদাই গুরুত্ব দিয়েছেন। এই আদর্শকে ধারণ করে প্রধানমন্ত্রী কৃষির উন্নয়ন ও কৃষকের কল্যাণের কথা চিন্তা করে রূপকল্প ২০৪১-এর আলোকে জাতীয় কৃষি নীতি, নিরাপদ খাদ্য আইন, টেকসই উন্নয়ন অভীষ্ট, ডেল্টা প্ল্যানসহ উল্লেখযোগ্য কর্মপরিকল্পনা বাস্তবায়ন করে যাচ্ছেন।  

এরই মধ্যে খাদ্য উৎপাদন ও পুষ্টির ক্ষেত্রে বাংলাদেশের সাম্প্রতিক যে অগ্রগতি হয়েছে তা এসডিজি লক্ষ্যমাত্রা ও ভিশন ২০৪১-এর অভীষ্ট অর্জনে সহায়ক হবে বলেও মন্তব্য করেন রাজশাহী জেলা প্রশাসক।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ডিডি) কে জে এম আব্দুল আউয়ালের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন রাজশাহীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) সাবিহা সুলতানা, কৃষি সপ্রসারণ অধিদফতরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা উম্মে ছালমা। স্বাগত বক্তব্য দেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. ওমর ফারুক।  

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
এসএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa