ঢাকা, সোমবার, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৮ আগস্ট ২০২২, ০৯ মহররম ১৪৪৪

জাতীয়

আঞ্চলিক নিরাপত্তা ইস্যুতে একসঙ্গে কাজ করবে ঢাকা-মালে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২১
আঞ্চলিক নিরাপত্তা ইস্যুতে একসঙ্গে কাজ করবে ঢাকা-মালে

ঢাকা: বাংলাদেশ থেকে বিশেষজ্ঞ চিকিৎসক ও নার্সসহ দক্ষ মানবসম্পদ নেওয়ার আগ্রহী মালদ্বীপ। মালেতে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠকে মালদ্বীপের পররাষ্ট্র সচিব আব্দুল গফুর এই আগ্রহ প্রকাশ করেন।

শনিবার ( ২৭ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

মালেতে বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে প্রথমবারের মতো দ্বিপাক্ষিক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে৷ এতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। অপরদিকে আর মালদ্বীপ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সেদেশের পররাষ্ট্র সচিব আব্দুল গফুর। উভয় পররাষ্ট্র সচিব দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার সম্পর্কের কথা উল্লেখ করে এবং আগামী দিনে এই সম্পর্ক আরও জোরদার করার প্রতিশ্রুতি দেন।

বৈঠকে মাসুদ বিন মোমেন বলেন, বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার পররাষ্ট্রনীতি অনুসরণ করে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নে অত্যন্ত গুরুত্ব দেয়। উভয় পররাষ্ট্র সচিব দুই দেশের মধ্যে আরও সহযোগিতা, বাণিজ্য, অভিবাসী শ্রমিকদের সুরক্ষা, মানবসম্পদ উন্নয়ন, কৃষি, মৎস্য, সাংস্কৃতিক কর্মসূচি বিনিময়ে জোর দেন।

সভায় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উল্লেখ করেন বাংলাদেশে তরুণদের সক্ষমতা বৃদ্ধি, চিকিৎসা শিক্ষা, দক্ষতা উন্নয়ন, বৃত্তিমূলক প্রশিক্ষণ এবং নার্স প্রশিক্ষণের জন্য অনেক প্রতিষ্ঠান গড়ে তুলেছে। এ সময় মালদ্বীপের পক্ষ থেকে বিশেষজ্ঞ চিকিৎসক ও নার্সসহ দক্ষ মানবসম্পদ নিয়োগের জন্য বাংলাদেশের সহায়তা চাওয়া হয় । উচ্চ শিক্ষা বিশেষ করে চিকিৎসা শিক্ষায় বিশেষায়িত কোর্সের জন্যও বাংলাদেশের সহায়তা চায় মালদ্বীপ।


এর আগে মাসুদ বিন মোমেন মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আহমেদ খলিলের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে উভয় দেশ আঞ্চলিক ও বহুপাক্ষিক ফোরামে বিশেষ করে জলবায়ু পরিবর্তন এবং আঞ্চলিক নিরাপত্তা ইস্যুতে একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে। রোহিঙ্গাদের তাদের নিজ দেশে প্রত্যাবাসনের মাধ্যমে এই সঙ্কটের দ্রুত সমাধানে বাংলাদেশকে সহায়তার আশ্বাস দিয়েছে মালদ্বীপ।

প্রতিমন্ত্রী খলিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের সাম্প্রতিক আর্থ-সামাজিক উন্নয়নের এবং এলডিসি থেকে বেরিয়ে আসার প্রশংসা করেন।

উল্লেখ্য পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন দুই দিনের সফরে শুক্রবার (২৬ নভেম্বর) মালেতে পৌঁছেছেন। তিনি মালদ্বীপের একাধিক মন্ত্রী ও ভাইস প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া মালেতে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গেও তিনি দেখা করবেন বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২১
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa