ঢাকা, শুক্রবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২, ১৮ শাওয়াল ১৪৪৩

জাতীয়

যুক্তরাষ্ট্রে বিএনপি-আ.লীগের লবিস্ট নিয়োগ, বিবৃতি দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২২
যুক্তরাষ্ট্রে বিএনপি-আ.লীগের লবিস্ট নিয়োগ,  বিবৃতি দাবি

ঢাকা: বিএনপি ও ক্ষমতাসীন আওয়ামী লীগের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগের অভিযোগ ওঠায় এ বিষয়ে তদন্তসহ সরকারের বিবৃতি দাবি করেছে বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) মহাসচিব মুজিবুল হক চুন্নু।

রোববার (২৩ জানুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে তিনি এই দাবি জানান।

চুন্নুর পর বিএনপির সদস্য হারুনুর রশিদও এ বিষয়ে সুনির্দিষ্ট তথ্য দিয়ে পররাষ্ট্রমন্ত্রীর বিবৃতি দাবি করেন। এ সময় পররাষ্টমন্ত্রী সংসদ অধিবেশনে উপস্থিত ছিলেন।  

মুজিবুল হক চুন্নু বলেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী সংসদে বলেছেন, বিএনপি গত তিন বছরে যুক্তরাষ্ট্রে লবিস্টের পেছনে ৩২ কোটি টাকা খরচ করেছে। কী কারণে বিএনপি এই লবিস্ট নিয়োগ দিয়েছিল, এটা কী দেশের জনগণের স্বার্থে, রাষ্ট্রের স্বার্থে, নাকি জনগণের স্বার্থের বিরুদ্ধে- এ বিষয়টি পরিষ্কার হয়নি। পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বক্তব্যের পর  বিএনপির একজন নেতা সংবাদ সম্মেলনে বলেছেন ক্ষমতাসীন দল ২০১৪ সাল থেকে লবিস্ট নিয়োগ করেছে। এই লবিস্ট নিয়োগের পেছনে ক্ষমতাসীন দল ৩ লাখ ২০ হাজার ডলার বা ৩০ কোটি টাকা প্রতি বছর খরচ করে আসছে। ক্ষমতাসীন দল আসলে লবিস্ট  নিয়োগ করেছিল কি না, করলে কী কারণে করেছে, এই টাকা কী সরকারি কোষাগার থেকে গেছে, নাকি দলের নিজস্ব উৎস থেকে গেছে- দেশের মানুষ এবং আমরাও জানতে চাই। বিএনপি লবিস্ট নিয়োগের টাকা কোথায় পেল? আওয়ামী লীগও লবিস্ট নিয়োগ করেছিল কি না, করলে তার ফান্ড কোথা থেকে পেল? এ ব্যাপারে নিরপেক্ষ সংস্থার তদন্ত বা সরকারের বিবৃতি দাবি করি। দেশের মানুষকে এটা জানাতে হবে।

পরে বিএনপির হারুনুর রশিদ বলেন, উদ্বেগের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীকে বলতে চাই কোনো দায়িত্বশীল জায়গা থেকে অনুমান নির্ভর বক্তব্য দেওয়া সমীচীন না। সংসদের গত বৈঠকে পররাষ্ট্র প্রতিন্ত্রী যে বক্তব্য দিয়েছেন, তারপরে দেখলাম পররাষ্ট্রমন্ত্রী বলেছেন র‌্যাব তৈরি করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। তার মানে কি র‌্যাব সদস্যরা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের? এ ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রীর কাছ থেকে সুস্পষ্ট বিবৃতি চাই। অনুমান নির্ভর বক্তব্য দেওয়া ঠিক না। ১২টি আন্তর্জাতিক সংস্থা জাতিসংঘকে নোটিশ করেছে র‌্যাবকে শান্তি রক্ষা মিশনে না নিতে। যুক্তরাষ্ট্র যে নিষেধাজ্ঞা দিয়েছে সেটার কী অবস্থা? এসবকে কেন্দ্র করেই তো লবিস্ট। আমি বলব পররাষ্ট্র প্রতিমন্ত্রী কেঁচো খুঁড়তে সাপ বের করে দিয়েছেন। এসব নিয়ে আগামীদিন পররাষ্ট্রমন্ত্রীর সংসদে বিবৃতি চাই। বিএনপি আসলে যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগ করেছে কি না, আওয়ামী লীগ করেছে কি না পররাষ্ট্রমন্ত্রী আছেন, এসব বিষয় নিয়ে তিনি সুস্পষ্টভাবে তথ্য দিয়ে বিবৃতি দেবেন বলে আশা করি। যদি আপনি বিবৃতি দেওয়া থেকে বিরত থাকেন, আমরা ধরে নেব সরকারের দায়িত্বশীল ব্যক্তিরা উদ্দেশ্য প্রণোদিতভাবে এ ধরনের বিবৃতি দিয়ে জনগণের মাঝে বিভ্রান্তি সৃষ্টি করছেন। সুস্পষ্ট তথ্য-উপাত্ত দিয়ে সংসদে উপস্থাপন করবেন এ দাবি করছি।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, ২৩ জানুয়ারি, ২০২২
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa