ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

চাঁদপুরে প্রধানমন্ত্রীর উপহারের ৬৭০ ঘর হস্তান্তর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
চাঁদপুরে প্রধানমন্ত্রীর উপহারের ৬৭০ ঘর হস্তান্তর

চাঁদপুর: নদী ভাঙনের শিকার ছিন্নমূলদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার চাঁদপুরের হাইমচর উপজেলার মেঘনা নদীর পশ্চিমে নীল কমল ইউনিয়নের কাশবন চররাও আশ্রয়ণ প্রকল্পের নির্মিত ৬৭০টি ঘর উপজেলা প্রশাসনের নিকট হস্তান্তর করেছে সেনাবাহিনী।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে এসব ঘর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) চাই থোয়াইহলা চৌধুরীর নিকট আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন প্রধান অতিথি ব্রিগেডিয়ার জেনারেল এস এম জাহিদ হাসান।

এসময় দুস্থদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়।

প্রধান অতিথি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় গৃহহীন পরিবারসমূহকে পুনর্বাসনের লক্ষ্যে ১৯৯৭ সাল থেকে ‘আশ্রয়ণ’ নামে একটি প্রকল্প গ্রহণ করা হয়। প্রধানমন্ত্রীর উদ্যোগকে বাস্তবায়ন করতে বাংলাদেশ সেনাবাহিনী বিভিন্ন স্থানে প্রকল্প বাস্তবায়ন করছেন। আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় কাশবন চররাও চরে এই ঘরগুলো নির্মাণ করা হয়েছে।

তিনি বলেন, এই চরটি একটি ভাঙন কবলিত এলাকা। যার কারণে এখানকার অনেক মানুষ গৃহহীন হয়ে পড়েছে। এই গৃহহীনদের বাসস্থান তৈরির জন্যই প্রধানমন্ত্রীর এই মহান উদ্যোগ সেনাবাহিনী বাস্তবায়ন করেছে। যা আজকে আমরা উপজেলা প্রশাসনের নিকট হস্তান্তর করলাম।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) চাই থোয়াইহলা চৌধুরী চৌধুরী বক্তব্যে বলেন, এসব ঘরে যারা বসবাস করবেন তাদেরকে স্বাবলম্বী করে তোলার চেষ্টা করা হবে। তাদেরকে সরকারের বিভিন্ন সংস্থা থেকে প্রশিক্ষণ ও কর্মমুখী করার ব্যবস্থা করা হবে। শুধুমাত্র সরকারের দিকে তাকিয়ে থাকলে হবে না। তাদেরকেও কাজ করতে হবে এবং নতুন নতুন উদ্যোগ নিতে হবে। তাদের সন্তানদের শিক্ষা, স্বাস্থসহ সার্বিক সহযোগিতা আমরা পাশে থাকব।

বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধায়নে কুমিল্লা সেনানিবাসের ৩৩ পদাতিক ডিভিশনের অধীনস্থ ১০১ পদাতিক বিগ্রেডের সার্বিক ব্যবস্থাপনায় এসব ঘর নির্মিত হয়।

আশ্রয়ণ প্রকল্পে ৫ ইউনিট বিশিষ্ট প্রতিটি ব্যারাক হাউজ সম্পূর্ণ সি আই শীট দ্বারা আচ্ছাদিত। আশ্রয়ণ প্রকল্পে বসবাসকারী পরিবারদের সুবিধার্থে মোট ৪০২টি টয়লেট এবং বিশুদ্ধ পানির জন্য ১৩৪টি অগভীর নলকূপ স্থাপন করা হয়েছে।  

মেজর সাদিকুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন চাঁদপুরে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) নাছির উদ্দিন সারোয়ার, হাইমচর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুর হোসেন পাটওয়ারী।

উপস্থিত ছিলেন নীল কমল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নাসের আল সাউদ, গাজীপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাবিবুর রহমান গাজীসহ গণমান্যব্যাক্তিরা।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।