ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

একুশে ফেব্রুয়ারি উপলক্ষে বেড়েছে ফুলের কদর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
একুশে ফেব্রুয়ারি উপলক্ষে বেড়েছে ফুলের কদর ছবি: শাকিল

ঢাকা: সোমবার (২১ ফেব্রুয়ারি) এক অসাধারণ দিন, অনন্য ভালোলাগা ও ভালোবাসার দিন। শ্রদ্ধায় মাথা নত করার দিন একুশে ফেব্রুয়ারি বা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

সেই শ্রদ্ধা জানানো হবে ফুলে ফুলে। তাইতো প্রতিবছরের মতো এবারও এ উপলক্ষ ঘিরে সরগরম হয়ে উঠেছে ফুলের বাজার।

রোববার (২০ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর শাহবাগের ফুলের দোকানগুলো ঘুরে দেখা গেছে, এবার যেন ফুলের দাম একটু বাড়তি। সরবরাহের চেয়ে চাহিদার পরিমাণ বেশি হওয়ায় এ দাম বৃদ্ধি বলে মনে করছেন ফুল বিক্রেতারা।

বাজার ঘুরে দেখা যায়, প্রতিটি ফুলের চাক বিক্রি হচ্ছে ৬০০ থেকে ১ হাজার ২০০ টাকায়। এছাড়া প্রতিটি গোলাপ ৪০ টাকা, রজনীগন্ধা ২০ টাকায় বিক্রি হচ্ছে। আর বিভিন্ন ধরনের ফুলের তোড়া পাওয়া যাবে ২০০ থেকে ৭০০ টাকায়।

এসব বিষয়ে মালঞ্চ পুষ্প কেন্দ্রের পরিচালক মো. মামুন বলেন, করোনা ভাইরাসের প্রভাবের কারণে প্রতিদিন কোটি কোটি টাকার ফুল পচে নষ্ট হয়েছে। তখন অনেকে ফুলের বাগান অন্য কাজে লাগিয়েছেন। সে কারণে ফুলের সরবরাহ কম দেখা যাচ্ছে। আর বিশেষ দিনগুলোতে তো চাহিদা সবসময়ই বেশি থাকে।

তবে ফুলের দাম বেড়ে যাওয়ায় ক্রেতারা এখনো খুশি হতে পারেননি। করোনা পরিস্থিতির কারণে তারাও শঙ্কায় রয়েছেন। এর মধ্যে চলমান করোনা পরিস্থিতিতে দেশে সামাজিক আচার-অনুষ্ঠান ব্যাপক হারে কমেছে। উৎসব আয়োজনও সীমিত হয়ে পড়েছে। ফলে তারাও আসছেন খুব কম।

এ বিষয়ে রওশন আলী নামে এক ফুল ক্রেতা জানান, ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য ফুল কিনতে এসেছি। কিন্তু ফুলের দাম অনেক বেশি। এমনিতেই করোনার জন্য আয়োজন সীমিত করা হয়েছে। এখন নির্দিষ্ট অঙ্কের টাকার মধ্যে মনের মতো ফুল যদি না পাই তাহলে ছোট পরিসরে এগোতে হবে।

এদিকে দাম বেশি হলেও দেদার ফুল কিনছেন ক্রেতারা। বিশেষ দিন বলে কথা। যে মানুষগুলো আমাদের মুখের ভাষা এনে দিয়েছেন, গভীর ভালোবাসায় একগুচ্ছ স্নিগ্ধ ফুলে তাদের যে শ্রদ্ধা জানাতেই হয়।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।