ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফুলের দাম চড়া, তবুও প্রস্তুতিতে ব্যস্ত দোকানীরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
ফুলের দাম চড়া, তবুও প্রস্তুতিতে ব্যস্ত দোকানীরা

ময়মনসিংহ: চলতি মৌসুমে ফুলের দাম বেশ চড়া। আগে যে গোলাপের দাম ছিল ৫ টাকা, সেই গোলাপ এবার বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকায়! সে সঙ্গে প্রতিযোগিতার বাজারে চাহিদা মতো ফুল সংগ্রহেও বেশ বেগ পেতে হচ্ছে ব্যবসায়ীদের।

তবুও মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শ্রদ্ধা নিবেদনের জন্য ফুলে ডালা বা তোড়া তৈরিতে ব্যস্ত সময় পার করছেন দোকান মালিক-কর্মচারীরা।    

রোববার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ময়মনসিংহ নগরীর গাঙ্গিনাপাড় ট্রাফিক মোড় সংলগ্ন জব্বর আলী মার্কেটে গিয়ে দেখা যায় এমন চিত্র।

এ সময় দেখা যায়, সারি সারি ভাবে তৈরি করে রাখা হয়েছে ফুলের ডালা। আর দোকানির চারপাশ ভিড় করে আছে ক্রেতারা। পাশেই দাঁড়িয়ে বা বসে কেউ তৈরি করছেন ফুলের তোড়া, আবারও কেউ বা ডালায় ফুল গাঁথুনিতে ব্যস্ত সময় পার করছেন। যেন এক মিনিটও কথা বলাও ফুসরত নেই তাদের।  

এ সময় কথা হয় দোকান কর্মচারী তানভীর আহম্মেদের সঙ্গে। সে জানায়, এবার ফুলের দাম বেশ চড়া। তাই ফুলে তোড়া বা ডালার দামও অনেক বেশি। সর্বনিম্ন ৩শ' থেকে ৫ হাজার টাকায় তৈরি হচ্ছে এসব ফুলের ডালা।  

একই কথা তথ্য দেন পাশের দোকানের কর্মচারী তপন। তিনি জানান, একটি ডালা বা তোড়া তৈরিতে কমপক্ষে ৫ থেকে ৭ ধরনের ফুল দরকার। এতে গোলাপ, গাদা ছাড়াও আরও নানা ধরনের ফুলের ব্যবহার করা হয়। কিন্তু এবার সব ধরনের ফুলের দাম আগের চেয়ে অনেকটাই বেশি।  

এতে ব্যবসায়ীদের লাভ কম হলেও বিক্রি যথেষ্ট বলেও জানান তিনি। তার ভাষ্য মতে, দাম বেশি হলেও ক্রেতা আগের চেয়েও বেড়েছে। ইতোমধ্যে একুশ বরণের জন্য বিভিন্ন সরকারী-বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে অনেক অর্ডারের কাজ করা হয়েছে। পর্যায়ক্রমে সেগুলোর ডেলিভারি দেওয়া হচ্ছে।  

আবার অনেকেই তৈরি ডালা কিনে নিচ্ছে যার যার চাহিদা মত। এতে দাম একটু বেশি হলেও অনীহা নেই ক্রেতাদের।

এচিত্র শুধু জব্বর আলী মার্কেটেই নয়, নগরীর মোড়ে মোড়ে একুশ বরণের আয়োজনে চলছে ফুল বিক্রি বা ফুলের তোড়া তৈরির ধুম। বিক্রিও হচ্ছে অনেক। তবে সব জায়গাতেই সচরাচর দামের চেয়ে বেশ চড়া দামেই ফুল বিক্রি হচ্ছে বলে অভিযোগ ক্রেতাদের।

তবে ভিন্ন কথা বলছেন জব্বর আলী মার্কেটের ফুল ব্যবসায়ী মো. শাহাব উদ্দিন। তিনি বলেন, এবার ব্যবসার অবস্থা খুব খারাপ। ফুলের দাম অনেক বেশি। ফলে ক্রেতা থাকলেও খুব বেশি লাভের আশা করা যাচ্ছে না।

এদিকে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শ্রদ্ধা নিবেদনের জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে নগরীর টাউন হলস্থ শহীদ মিনারে। আগতদের নিরাপত্তায় মোতায়ের করা হয়েছে বিপুল সংখ্যক পুলিশ এবং প্রশাসনের অন্যান্য সদস্যদের।

বাংলাদেশ সময়: ২৩১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।