ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

টিকার জন্য শিক্ষার্থীদের কাছ থেকে টাকা আদায়!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
টিকার জন্য শিক্ষার্থীদের কাছ থেকে টাকা আদায়!

গাজীপুর: দেশের অন্যান্য স্থানের মতো গাজীপুরের কালিয়াকৈরেও শিক্ষার্থীদের বিনামূল্যে দেওয়া হচ্ছে করোনা সুরক্ষা টিকা। বুধবার (২৩ ফেব্রুয়ারি) দিনব্যাপী উপজেলার দুটি কেন্দ্রে ১০ হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়া হয়।

তবে, বিনামূল্যের এ টিকার জন্য শিক্ষার্থীদের কাছ থেকে টাকা আদায়ের অভিযোগ উঠেছে। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

শিক্ষক-শিক্ষার্থী ও উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, করোনা সুরক্ষায় সারা দেশের মতো গাজীপুরের কালিয়াকৈরেও পর্যায়ক্রমে শিক্ষার্থীদের টিকা দেওয়া হচ্ছে। দিনব্যাপী উপজেলার ভাষাশহীদ আব্দুল জব্বার আনসার ভিডিপি স্কুল অ্যান্ড কলেজ ও জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি কলেজ এই দুই কেন্দ্রে ১০ হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়া হয়। কিন্তু বিদ্যালয় কর্তৃপক্ষ টিকার জন্য আনা-নেওয়া, নার্স, স্বেচ্ছাসেবক, গাড়ি ভাড়াসহ বিভিন্ন খরচের কথা বলে প্রতি শিক্ষার্থীর কাছ থেকে ১০০ থেকে ১২০ টাকা নেওয়া হয়েছে। আর এভাবে প্রতি বিদ্যালয় থেকে এক হাজার থেকে শুরু করে ২০ হাজার টাকা পর্যন্ত আদায় করেছে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস। সুযোগ বুঝে এসব বিদ্যালয়গুলোর মধ্যে কিন্ডারগার্টেন কর্তৃপক্ষের কাছ থেকে বেশি টাকা আদায় করা হচ্ছে।

এদিকে বিনামূল্যের টিকা দেওয়ার জন্য এভাবে টাকা আদায়ের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা। এছাড়া ওই টিকা কেন্দ্রে স্বাস্থ্যবিধির কোন বালাই ছিল না। গাদাগাদি করে বিপুল সংখ্যক শিক্ষার্থী টিকা নিয়েছে। এসময় কারো কারো মুখে মাস্কও ছিল না।   এনিয়ে ওই কেন্দ্রে দিনব্যাপী বিশৃঙ্খলার সৃষ্টি হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষক জানান, প্রতি শিক্ষার্থীর কাছ থেকে ১০০ থেকে ১২০ টাকা নেওয়া হচ্ছে। ওই টাকা তুলে প্রতি প্রতিষ্ঠান থেকে এক হাজার থেকে ২০ হাজার টাকা মাধ্যমিক শিক্ষা অফিসারকে দেওয়া হয়েছে। টিকা দেওয়ার জন্য আনা-নেওয়া, নার্সসহ বিভিন্ন খরচের কথা বলে তাদের কাছ থেকে ওই টাকা নেওয়া হয়। এর আগেও যেসব বিদ্যালয়ের শিক্ষার্থী টিকা দিয়েছে, তাদের কাছ থেকেও টাকা নেওয়া হয়েছে।

টাকা নেওয়ার সত্যতা নিশ্চিত করে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাকির হোসেন মোল্লা বলেন, শিক্ষার্থীদের আনা-নেওয়া এবং স্বাস্থ্যকর্মীদের আনা-নেওয়া, খাওয়া-দাওয়াসহ সব মিলিয়ে একটা খরচ আছে। তার জন্য শিক্ষা প্রতিষ্ঠানকে স্কুলের ফান্ড থেকে টাকা দিতে বলা হয়েছে। তবে টিকা দেওয়ার জন্য শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়ার কথা নয়।

কালিয়াকৈর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. আল বেলাল বলেন, টাকা নেওয়ার বিষয়টি তার জানা নেই।

এ ব্যাপারে গাজীপুরের সিভিল সার্জন মো. খাইরুজ্জামান জানান, টিকা দেওয়া বাবদ টাকা নেওয়ার কোনো সুযোগ নেই। যদি কেউ টিকা বাবদ টাকা নিয়ে থাকেন, তাহলে বিষয়টি খতিয়ে দেখা হবে।  

বাংলাদেশ সময়: ০০০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
আরএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।