ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

নারী দিবসে ঢামেকে মা হলেন ১৭ জন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, মার্চ ৮, ২০২২
নারী দিবসে ঢামেকে মা হলেন ১৭ জন

ঢাকা: আন্তর্জাতিক নারী দিবসে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের লেবার ওয়ার্ডে সন্তান জন্ম দিয়েছেন ১৭ নারী। প্রতিদিনের মতো আরও কয়েকজন গর্ভবতী সন্তান ভূমিষ্ঠের অপেক্ষায় আছেন।

মঙ্গলবার (৭ মার্চ) সন্ধ্যায় ঢামেক হাসপাতালের পুরাতন ভবনের দ্বিতীয় তলায় লেবার ওয়ার্ডে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এই তথ্য পাওয়া যায়।

ঢামেকে হাসপাতালের সেবা তত্ত্বাবধায়ক শিখা বিশ্বাস জানান, আন্তর্জাতিক নারী দিবসে সোমবার (৭ মার্চ) দিনগত রাত ১২টার পর থেকে মঙ্গলবার (৮ মার্চ) সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত মোট ১৭ নারী সন্তান জন্ম দিয়েছেন। এদের মধ্যে ১৩ জন অস্ত্রপচারের মাধ্যমে সন্তান জন্ম দেন। বাকিরা স্বাভাবিকভাবেই সন্তান জন্ম দেন। এছাড়া আরও কয়েক গর্ভবতী নারী সন্তান জন্ম দেওয়ার প্রক্রিয়া আছেন।

আন্তর্জাতিক নারী দিবসে সদ্য সন্তান জন্ম দেওয়া মুন্সীগঞ্জে গৃহবধূ পাপিয়া অস্ত্রপচারের মাধ্যমে ছেলে জন্ম দেন। সদ্য ভূমিষ্ঠ সন্তানকে কোলে নিয়ে আদর করতে দেখা যায় নানি পারভীন বেগমকে। তিনি (পারভীন বেগম) বলেন, সন্তান জন্ম দেওয়া একজন মায়ের জন্য কত যে আনন্দের তা ভাষায় প্রকাশ করা যাবে না। মা ও সন্তান উভয়ই ভালো আছে।

এদিকে কুমিল্লার দাউদকান্দির গৃহবধূ লিমা সিজারের মাধ্যমে মেয়ের জন্ম দিয়েছেন। জন্মের কিছু পরেই নবজাতককে কোলে নেয় তার খালা তাহমিনা। মিষ্টি হাসি দিয়ে তাহমিনা জানান, মা ও শিশু দুজনই ভালো আছে। নবজাতকের ওজন ২ কেজি। নারীদের অধিকার আদায়ের জন্য আন্তর্জাতিক নারী দিবসে মা হলেন আমার বোন।

ঢামেক হাসপাতালের ভারপ্রাপ্ত উপ-পরিচালক ডা. মো. আশরাফুল আলম আন্তর্জাতিক নারী দিবসে নারীদের অভিনন্দন জানিয়ে বলেন, এখানে অনেক বিভাগের প্রধান এখন নারীরা। তাছাড়া  ২৯শ নার্সের অধিকাংশই নারী। সার্জারি করছেন নারীরা, ময়না তদন্তও করছেন তারা। সবক্ষেত্রেই  নারীরা এখন এগিয়ে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, ৮ মার্চ,২০২২
এজেডএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।