ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

নারী প্রকৌশলীদের রোল মডেল একজন সেলিয়া শাহনাজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, মার্চ ৮, ২০২২
নারী প্রকৌশলীদের রোল মডেল একজন সেলিয়া শাহনাজ

ঢাকা: জীবনের বিভিন্ন অভিজ্ঞতা থেকে পরিকল্পনা করে আমাদের এ পৃথিবীটা আরও বাসযোগ্য, নিরাপদ, আরও সৃজনশীল ও আনন্দদায়ক করা যায় কিভাবে, তার জন্যই কাজ করে যান নারী প্রকৌশলীরা। তবে অন্যদের তুলনায় ভালো করলেও এই পেশায় টিকে থাকাটাই তাদের জন্য বড় চ্যালেঞ্জ।

সেই চ্যালঞ্জ মোকাবিলা আর নতুন পথে এগিয়ে যেতে যে মানুষগুলো সবসময় অনুপ্রেরণা হয়ে থাকে, তাদের মধ্যে অনতম ড. সেলিয়া শাহনাজ। যেন সকলের জন্য একটি রোল মডেল তিনি।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল (ইইই) বিভাগের অধ্যাপক ড. সেলিয়া শাহনাজ শিক্ষকতার সঙ্গে জড়িত আছেন প্রায় ২২ বছর। একইসঙ্গে তিনি এ বছর গ্লোবাল উইমেন ইন ইঞ্জিনিয়ারিংয়ের চেয়ার-ইলেক্ট (সভাপতি) হিসেবে নির্বাচিত হয়েছেন যা বাংলাদেশের জন্য একটি অনন্য সম্মানের। এই সংগঠনটি শুরু থেকে কাজ করে যাচ্ছে নারী প্রকৌশলীদের কার্যক্রমকে আরও এগিয়ে নিতে।

ক্লাস রুমে শিক্ষা দেওয়ার পাশাপাশি এই মানুষটি বিশ্বের অনেক প্রকৌশলীরই অনুপ্রেরণা। তবে আজকের এই অবস্থানে আসাটাও খুব সহজ ছিল না। তিনি তার কাজের মধ্য দিয়ে দেখিয়েছেন বাংলাদেশেও আন্তর্জাতিক মানের কাজ হচ্ছে এবং প্রকৌশলী রয়েছেন। তার সেসব কথাই উঠে এসেছে এই ভিডিওচিত্রে।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, মার্চ ০৮, ২০২২
এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।