ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

গৃহশ্রমিকের অধিকার শ্রমআইনে অন্তর্ভুক্তির দাবি

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, মার্চ ৮, ২০২২
গৃহশ্রমিকের অধিকার শ্রমআইনে অন্তর্ভুক্তির দাবি

ঢাকা: গৃহশ্রমিকের অধিকার, মর্যাদা ও নিরাপত্তা নিশ্চিতকল্পে শ্রমআইনে অন্তর্ভুক্তির দাবি জানিয়েছে ট্রেড ইউনিয়নের নেতারা। একই সঙ্গে গৃহশ্রমিক সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫ বাস্তবাযনের মাধ্যমে গৃহশ্রমিকদের সুরক্ষা ও কল্যাণ সর্বোপরি তাদের মর্যাদা প্রতিষ্ঠা, নির্যাতন সহিংসতা বন্ধ এবং ন্যায্য মজুরি, ক্ষতিপূরণ ও শোভন কর্মপরিবেশ নিশ্চিত করার পাশাপাশি গৃহশ্রমিক সুরক্ষা ও কল্যাণ নীতিকে আইনে পরিণত করার দাবি জানান তারা।

মঙ্গলবার (০৮ মার্চ) শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে ‘টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’ এই শ্লোগানকে সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত মানববন্ধে বক্তারা এ দাবি জানান।  

অনুষ্ঠানটি আয়োজন করে বিলস সুনীতি প্রকল্পের উদ্যোগে এবং অক্সফ্যাম বাংলাদেশ ও গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা। এ সময় গৃহশ্রমিকের অধিকার, মর্যাদার দাবিতে গণসাক্ষরতা অভিযানের পক্ষ থেকে স্বাক্ষর সংগ্রহ কার্যক্রম পরিচালনা করা হয়।

মানববন্ধনে বক্তরা বলেন, সাম্প্রতিক বছরগুলোতে গৃহকর্মে নিযুক্ত শ্রমিকের ওপর নির্যাতন, হত্যা ও মানবাধিকার লংঘনের মতো প্রভৃতি ঘটনা উদ্বেগজনকভাবে বেড়ে গেছে। গৃহশ্রমিক হিসেবে যেমন তাদের রয়েছে কিছু ন্যায্য অধিকার তেমনি রয়েছে মানুষ হিসাবে মর্যাদা পাবার অধিকার।  

নারী দিবস উপলক্ষে প্রকল্পের পক্ষ থেকে নারী মৈত্রীর উদ্যোগে বিভিন্ন এলাকায় ভ্যান র‌্যালি, ইউসেপ বাংলাদেশের উদ্যোগে মিরপুরে আলোচনা সভা, হ্যালোটাস্কের উদ্যোগে গৃহশ্রমিক নিয়োগকারীদের নিয়ে আলোচনা সভা এবং রেড অরেঞ্জের উদ্যোগে সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইনের আয়োজন করা হয়েছে।

গৃহশ্রমিক অধিকার ও প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইনের সঞ্চালনায় মানববন্ধন ও র‌্যালি কর্মসূচিতে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ লেবার ফেডারেশনের সভাপতি শাহ. মোঃ আবু জাফর, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েল, জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি মোঃ আব্দুল ওয়াহেদ, জাতীয় মহিলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কাজী রহিমা আক্তার সাথী, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি শামীম আরা, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শহীদুল্লাহ বাদল, বিলস্ এর পরিচালক নাজমা ইয়াসমীন। জাতীয় গাহস্থ্য নারভ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাক মোর্শেদা আক্তার নাহার প্রমুখ।

এছাড়া বিল্‌স সহযোগী জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশনের নেতৃবৃন্দ, গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের প্রতিনিধি, নাগরিক সমাজের প্রতিনিধি ও সুনীতি প্রকল্পের সহযোগী সংগঠনসমূহের প্রতিনিধিবৃন্দসহ বিভিন্ন এলাকা থেকে গৃহশ্রমিকরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, মার্চ ০৮, ২০২২
জিসিজি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।