ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘বঙ্গবন্ধুর কথা শুনি, মুক্তিযুদ্ধের গল্প বলি’ অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০২ ঘণ্টা, মার্চ ৯, ২০২২
‘বঙ্গবন্ধুর কথা শুনি, মুক্তিযুদ্ধের গল্প বলি’ অনুষ্ঠিত

ঢাকা: ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে অনুষ্ঠিত হয়েছে ‘বঙ্গবন্ধুর কথা শুনি, মুক্তিযুদ্ধের গল্প বলি’ শীর্ষক একটি আলোচনা সভা। এতে বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধের বিভিন্ন ঘটনা নিয়ে কথা বলেন বক্তারা।

মঙ্গলবার (৮ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে হাসুমণির পাঠশালা। এর আগে সোমবার (৭ মার্চ) বিকেলে বাংলা একাডেমির ভাষা শহীদ মুক্তমঞ্চে এই আয়োজন অনুষ্ঠিত হয়।

আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু। আলোচনা করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ। সভাপতিত্ব করেন হাসুমণির পাঠশালার সভাপতি মারুফা আক্তার পপি। এসময় অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরাও আলোচনায় অংশ নেন।

বক্তারা বলেন, ২০২২ সালে আজকের ৭ই মার্চের দিনটি যেমন চমৎকার তেমনি ১৯৭১ সালের ৭ই মার্চের দিনটিও চমৎকার ছিল। আমাদের বয়স তখন মাত্র ১৯ পেরিয়ে কুড়িতে পড়েছে। বিশ্ববিদ্যালয়ে পাঠ নিচ্ছি, আন্দোলন সংগ্রামে জড়িত। সেদিন মানুষটি ৭ই মার্চ জাতির উদ্দেশ্যে ভাষণ রাখবেন এবং যে বক্তব্যটি নির্ধারণ করে দেবে একটি জাতির ভাগ্য, সেই মানুষটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ৭ই মার্চ নির্ধারণ করেছিল বাঙালি জাতি তার দেশকে স্বাধীন করে একটি প্রজাতন্ত্র হিসেবে মাথা উঁচু করে দাঁড়াবে। সেদিন সেই ঘোষণায় হয়েছিল। আমাদের রাজনৈতিক ইতিহাসে ৭ই মার্চ সব থেকে বড় দিন। এর বিকল্প কোনদিন কিছু হবে না।

বক্তারা এসময় নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর এবং মুক্তিযুদ্ধসহ ঐতিহাসিক দিনগুলোর সম্পর্কে আরও সুন্দরভাবে জানতে হবে বলেও মন্তব্য করেন। আলোচনা সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এতে শিশু-কিশোরসহ বিভিন্ন শিল্পীরা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ০০০১ ঘণ্টা, মার্চ ০৯, ২০২২
এইচএমএস/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।