ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

আইসিসিবিতে অনুষ্ঠিত ‘উইমেন ওয়ারিয়র্স অ্যাওয়ার্ড অ্যান্ড এক্সপো’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৬ ঘণ্টা, মার্চ ৯, ২০২২
আইসিসিবিতে অনুষ্ঠিত ‘উইমেন ওয়ারিয়র্স অ্যাওয়ার্ড অ্যান্ড এক্সপো’ উইমেন ওয়ারিয়র্স অ্যাওয়ার্ড অ্যান্ড এক্সপো। ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: আন্তর্জাতিক নারী দিবস (০৮ মার্চ) উপলক্ষে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো ট্রান্সজেন্ডার, পথশিশু ও বিশেষ শিশুদের নিয়ে চার দিনব্যাপী ‘বাংলাদেশ উইমেন ওয়ারিয়র্স অ্যাওয়ার্ড অ্যান্ড এক্সপো’।  

আইসিসিবি’র দুই নম্বর হলে এ আয়োজন অনুষ্ঠিত হয়।

আইসিসিবির সার্বিক সহযোগিতায় ‘রিয়েল হিরো’জ এক্সপো অ্যান্ড কমিনিউকেশনের আয়োজনে গত ৫ মার্চ শুরু হওয়া আয়োজনটি অ্যাওয়ার্ড বিতরণের মাধ্যমে শেষ হয় মঙ্গলবার রাতে।  

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক। এতে আরও অংশ নেন গুণী অভিনেত্রী দিলারা জামান, জনপ্রিয় অভিনেত্রী তানজিন তিশাসহ অনেকে।

‘বাংলাদেশ উইমেন ওয়ারিয়র্স অ্যাওয়ার্ড অ্যান্ড এক্সপো’র সমাপনী দিনে সুবিধাবঞ্চিত শিশু, ট্রান্সজেন্ডার, নারী উদ্যোক্তাসহ মোট ৩৫ জনের হাতে সম্মাননা পুরস্কার তুলে দেওয়া হয়। পাশাপাশি মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। যেখানে র‍্যাম্প ক্যাটওয়াক করেন ট্রান্সজেন্ডার নারী ও অটিস্টিকরা। এ ছাড়াও বিভিন্ন নৃত্য পরিবেশন করেন তারা। সাংস্কৃতিক আয়োজনের কোরিওগ্রাফি করেন তানজিল জনি।  

তাদের র‍্যাম্প ক্যাটওয়াকে চমক হিসেবে হাজির হন গুণী অভিনেত্রী দিলারা জামান। সেসময় তিনি বলেন, ‘এটা আমার জীবনের শ্রেষ্ঠ সন্ধ্যা। দীর্ঘ ৮০ বছর বয়সে সেরা পাওয়া। আজ যাদের দেখলাম তারা, আমাদের সন্তান, আমাদের ভাই বোন। মানুষ হয়ে মানুষের প্রতি কী দায়িত্ব এই আয়োজনের আয়োজকরা বুঝিয়ে দিল। নিজের কাছে প্রশ্ন আসছে- এ জীবনে কী করেছি? আজকের আয়োজন এই শিক্ষাই দিল, মানুষের পাশে দাঁড়ান। ’ 

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক বলেন, আমি স্যালুট জানাই আমাদের মেয়েদের। যারা আজ সফলতার সঙ্গে পুরুষদের পাশাপাশি বিভিন্ন সেক্টরে কাজ করে যাচ্ছেন। আজ যারা এখানে পুরস্কৃত হচ্ছেন তারা সবাই নিজেদের স্বপ্ন বাস্তবায়ন করে এই জায়গায় আসছেন। আপনারা শুধু স্বপ্ন দেখেননি, কয়েকটি ধাপ পেরিয়ে এসেছেন। আপনারা আরও সফল হন, সেই প্রত্যাশা রইলো।

অনুষ্ঠানের আয়োজক ‘রিয়েল হিরো’স এক্সপো অ্যান্ড কমিউনিকেশনের’ প্রতিষ্ঠাতা মালা খন্দকার বলেন, ‘সুবিধাবঞ্চিত শিশু, ট্রান্সজেন্ডার ও পথ শিশুদের নিয়ে বেশ কয়েকবছর ধরেই কাজ করছি। সারাবিশ্বেই এ ধরনের মানুষদের নিয়ে কাজ কম হয়। একবার ভারতে ফ্যাশন শো দেখেছিলাম। সেখান থেকেই কিছু করার পরিকল্পনা ছিল। সেই চেষ্টায় বাংলাদেশে প্রথমবারের মতো এ ধরনের অনুষ্ঠান করতে পারছি৷ সামনে তাদের নিয়ে আরও কাজ করে যেতে চাই৷'

বাংলাদেশ সময়: ০১৩৬ ঘণ্টা, মার্চ ০৯, ২০২২
এনএটি/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।