ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

সিলেটে আন্তর্জাতিক নারী দিবস পালিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৩ ঘণ্টা, মার্চ ৯, ২০২২
সিলেটে আন্তর্জাতিক নারী দিবস পালিত

সিলেট: সিলেটে নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। ‘টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’ প্রতিপাদ্য নিয়ে দিবসটি উপলক্ষে মঙ্গলবার (০৮ মার্চ) সারাদেশের মতো সিলেটেও পৃথক আলোচনা সভা ও  র‍্যালি অনুষ্ঠিত হয়।

এছাড়াও বিভিন্ন কর্মসূচিতে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস।

এদিন দুপুরে জেলা পরিষদ মিলনায়তনে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প আয়োজিত নারী সমাবেশ ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, নারী ছাড়া কোনো কাজই সম্ভব নয়। নারীরা আজ স্বাবলম্বী হয়ে উঠছে। নিজেদের পায়ে তারা দাঁড়িয়ে সকল ক্ষেত্রেই অগ্রণী ভূমিকা রেখে যাচ্ছেন। প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের উন্নয়নে সিলেট সিটি করপোরেশনে কাজ করে যাচ্ছে। এই প্রকল্পের সব ধরনের সুযোগ-সুবিধা দিয়ে সিটি কর্পোরেশন সহযোগিতা করে যাবে।

সিলেট সিটি করপোরেশনের নারী উন্নয়নবিষয়ক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলার শাহানা বেগম শানুর সভাপতিত্বে ও পলাশী মজুমদারের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, প্রধান প্রকৌশলী ইঞ্জিনিয়ার নূর আজিজুর রহমান, সচিব ফাহিমা ইয়াসমিন। র‍্যালি ও আলোচনা সভায় প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের কর্মকর্তা কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে, সিলেট জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনেও বিভিন্ন সংস্থার সহযোগিতায় দিবসটিতে মানববন্ধন, বিতর্ক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান, নারীর ক্ষমতায়নে ক্ষুদ্রঋণ ও মহিলা সমিতির মধ্যে অনুদান বিতরণ অনুষ্ঠান, পথনাট্য প্রদর্শন এবং অনলাইন ব্যবসা বিষয়ক মাসব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করা হয়।

মঙ্গলবার সিলেট জেলা পরিষদের সম্মুখের রাস্তা থেকে মানববন্ধনের মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করা হয়। জেলা পরিষদের হলরুমে বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ী হয় এমসি কলেজ এবং রানার্সআপ হয় সিলেট মহিলা কলেজ। বিতর্ক প্রতিযোগিতায় মডারেটরের দায়িত্ব পালন করেন শিক্ষাবিদ তাহমিনা ইসলাম।

মহিলা বিষয়ক অধিদপ্তর সিলেটের উপ-পরিচালক শাহিনা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. মজিবর রহমান বলেন, গত ১০/২০ বছরে নারীদের অগ্রগতি চোখে পড়ার মতো। নারীদের বর্তমান অবস্থান অত্যন্ত সুদৃঢ়। সেটিকে ধরে রাখা আমাদের সবার প্রয়োজন। পুরুষের প্রতিটি কাজের পেছনে নারীরা যে শক্তি দেন, তা সম্মানের ও স্মরণীয়।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের চাইল্ড রাইটস ফ্যাসিলিটেটর প্রিয়াংকা দাস রায়ের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন, সাবেক সাংসদ সৈয়দা জেবুন্নেসা হক, জেলা প্রেসক্লাবের সভাপতি আল আজাদ, জেলা মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি নাজনীন হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত আজমেরী হক ও সিলেট উইমেনস চেম্বার অব কমার্সের সভাপতি স্বর্ণলতা রায়।

বাংলাদেশ উইমেনস চেম্বার: আন্তর্জাতিক নারী দিবসে বাংলাদেশ উইমেনস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রিজ সিলেট বিভাগীয় শাখার উদ্যোগে বিকাল ৩টায় নয়াসড়কস্থ বিভাগীয় অস্থায়ী কার্যালয়ে কেক কাটার মাধ্যমে কর্মসূচীর উদ্বোধন করা হয়। পরে নগরীতে এক বর্ণাঢ্য  র‍্যালী বের করা হয়। র‍্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলারোডস্থ মহিলা অধিদপ্তরের কার্যালয়ের সামনে এসে শেষ হয়। বিকাল ৪টায় বাংলাদেশ উইমেনস চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর নয়াসড়কস্থ অস্থায়ী কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

সংগঠনের সভাপতি মিনারা বেগমের সভাপতিত্বে ও রেশমা শারমিন বিথির পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন নুরুন নাহার বেবী, ফরিদা আলম, সোহানা রহমান চৌধুরী, শান্তা কামালী, মমতাজ বেগম, জান্নতুল রেশমা, ইলাওজা, লিপা চামঙ্গ প্রমুখ।

নারী মুক্তি কেন্দ্রের মিছিল সমাবেশ:  বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র সিলেট জেলার উদ্যোগে র‍্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয় মঙ্গলবার বিকাল ৪টায়। সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে র‍্যালি পরবর্তী সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র সিলেট জেলার সংগঠক ইশরাত রাহি রিসতা। নারী নেত্রী লক্ষ্মী পাল’র পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের সাম্যবাদী আন্দোলন সিলেট জেলার সমন্বয়ক কমরেড সুশান্ত সিনহা সুমন, নারীনেত্রী মিতা সিং, তিনু দত্ত প্রমুখ।

সমাজতান্ত্রিক মহিলা ফোরাম:  এদিন বিকাল ৫টায় নগরের আম্বরখানা দলীয় কার্যালয়ের সামনে মানববন্ধন ও সমাবেশ করে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম সিলেট জেলা শাখা। আহ্বায়ক মাসুমা খানমের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন বাসদ সিলেট জেলা শাখার সমন্বয়ক আবু জাফর, জেলা সদস্য প্রণব জ্যোতি পাল, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক কবিতা চন্দ, জেলা সদস্য নিপা মোধি, ময়না কর্মকার, করোনা দাশ প্রমুখ।

জাতীয় মহিলা সংস্থা সিলেট: জাতীয় মহিলা সংস্থা সিলেটের উদ্যোগে দিবসটিতে আলোচনা সভা নগরের উপশহর সংস্থার কম্পিউটার ট্রেনিং কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সংস্থার সিলেটের চেয়ারম্যান হেলেন আহমেদ’র সভাপতিত্বে ও সহকারী প্রোগ্রামার সুজিদ বিশ্বাসের সঞ্চালনায় বক্তব্য রাখেন যুক্তরাজ্য প্রবাসী শিক্ষিকা মিনা আহমেদ, শিক্ষিকা শিউলী রহমান, সরকারি কর্মকর্তা মিতা জাবির, সিলেট জেলা মহিলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি ও জাতীয় মহিলা সংস্থার সদস্য আলহাজ্ব সালমা বাছিত, কিশোরী মোহন বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষিকা সালমা বেগম, মহানগর মহিলা আওয়ামী লীগের কার্যকরী কমিটির সদস্য রোকসানা পারভীন, জাতীয় মহিলা সংস্থার মাঠ সমন্বয়কারী মো. আব্দুল লতিফ, কম্পিউটার প্রশিক্ষক মো. মহিন উদ্দিন, সেলাই এন্ড এমব্রডায়েরি প্রশিক্ষক সুফিয়া বেগম প্রমুখ।

বাংলাদেশ সময়: ০২৩৩ ঘণ্টা, মার্চ ০৯, ২০২২
এনইউ/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।