ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

‘কর্ম ও সততা দিয়ে ৩০ লাখ শহীদের রক্তের ঋণ শোধ করতে হবে’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪০ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
‘কর্ম ও সততা দিয়ে ৩০ লাখ শহীদের রক্তের ঋণ শোধ করতে হবে’

ঢাকা: কর্ম ও সততার মধ্য দিয়ে ৩০ লাখ শহীদের রক্তের ঋণ পরিশোধ করতে হবে বলে মন্তব্য করেছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান ৷

সোমবার (২৮ মার্চ) বিকেলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের উদ্যোগে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন ৷ 

পরমাণু শক্তি কমিশনের প্রধান কার্যালয়ে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব এবং সুবর্ণজয়ন্তীতে দেশের উন্নয়ন’ শীর্ষক এ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. এস এম আছাদুজ্জামান, পরিচালক, আইটিবিবিআর, এইআরই, সাভার, ঢাকা।

সভায় বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণে স্বাধীনতার ঘোষণা নিহিত ছিল এবং এই ভাষণের মধ্যে জাতির জন্য দিক-নির্দেশনা রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

ইয়াফেস ওসমান বলেন, মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে আমরা স্বাধীনতা অর্জন করেছি ৷ যার যার কর্ম, চিন্তা, সততা, দেশ প্রেম ও ত্যাগের  মধ্য দিয়ে সেই রক্তের ঋণ পরিশোধ করতে হবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জিয়াউল হাসান এনডিসি তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে একটি বিরল ও ঐতিহাসিক ভাষণ বলে উল্লেখ করেন।

পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান ড. মো. আজিজুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে কমিশনের সদস্য, বিজ্ঞানী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

স্বাধীনতা দিবসের আলোচনা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ২৩৩৮ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
এসকে/এএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।