ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘বাংলাদেশে কৃষিতে ৫৩ প্রকারের আধুনিক যন্ত্র ব্যবহার হচ্ছে’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২২
‘বাংলাদেশে কৃষিতে ৫৩ প্রকারের আধুনিক যন্ত্র ব্যবহার হচ্ছে’

ফরিদপুর: কৃষি মন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষক কষ্ট করে ও ঝুঁকি নিয়ে পেঁয়াজ ও পেঁয়াজের বীজের চাষ করেন। তাই কৃষককে বাঁচাতে হবে এবং কৃষিকে বাঁচাতে হবে।

উৎপাদন মৌসুমে যাতে আমদানি বন্ধ করা যায়, সে জন্য উদ্যোগ নিয়েছি বলে জানান কৃষি মন্ত্রী আ. রাজ্জাক।  

বৃহস্পতিবার (৭ এপ্রিল) দুপুরে ফরিদপুর সদর উপজেলার অম্বিকাপুরে কৃষি উদ্যোক্তা শাহিদা বেগমের পেঁয়াজ ক্ষেত পরিদর্শন শেষে মন্ত্রী এসব কথা বলেন। এ সময় অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর এলাকায় পেয়াজ বীজের ক্ষেত পরিদর্শন করেন।

এ সময় জেলা প্রশাসন ও জেলা পুলিশ মন্ত্রীকে ফুলের শুভেচ্ছা এবং গার্ড অব অনার দেন। পরে মন্ত্রী কৃষি উদ্যোক্তা শাহিদার পেয়াজ বীজ উৎপাদন খামার পরিদর্শন ও হারভেস্ট কাজের উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, এ ধরনের সফল উদ্যোক্তাদের পাশে আমরা দাঁড়াতে চাই। বিনা সুদে ঋণসহ সরকারের সব রকম সুযোগ-সুবিধা ও সহযোগিতার জন্য এই সরকার কাজ করছে। পেয়াজ ও বীজে যাতে ন্যায্য মূল্য চাষিরা পান সে বিষয়ে আমার কার্যকর ব্যবস্থা নিয়েছি। দ্রুতই এই সুফল পাবেন।

এ সময় এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পেঁয়াজ বীজ হারভেস্টিং এর জন্য আধুনিক যন্ত্র আমদানির উদ্যোগ নিবো যাতে দ্রুত চাষিরা তাদের এই ঝুঁকিপূর্ণ ফসলটি নিরাপদে ঘরে তুলতে পারেন। বাংলাদেশে বর্তমানে ৫৩ প্রকারের আধুনিক যন্ত্র কৃষিতে ব্যবহার হচ্ছে। আগামীতে সব ফসলই আধুনিক যন্ত্রের আওতায় আনার জন্য চেষ্টা করা হচ্ছে।

কৃষি অধিদপ্তর ফরিদপুরের উদ্যোগে পেয়াজ বীজ উৎপাদন খামার পরিদর্শন অনুষ্ঠানে বাংলাদেশ কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম, ফরিদপুরের জেলা প্রশাসক অতুর সরকার, পুলিশ সুপার মো. আলিমুজ্জামানসহ জেলার কৃষি বিভাগের বিভিন্ন কর্মকর্তা কর্মচারী এ সময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ