ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজেন্দ্র কলেজের নবনির্মিত দুটি হোস্টেলের নাম পরিবর্তন চায় ছাত্রলীগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২২
রাজেন্দ্র কলেজের নবনির্মিত দুটি হোস্টেলের নাম পরিবর্তন চায় ছাত্রলীগ

ফরিদপুর: দক্ষিণবঙ্গের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের নবনির্মিত দুটি হোস্টেলের নাম পরিবর্তন চায় ফরিদপুর জেলা ছাত্রলীগ। তাদের দাবি, কোনো বিতর্কিত ব্যক্তিদের নামে সুনামধন্য এ কলেজেটির কোনো হোস্টেলের নামকরণ হতে পারেনা।

ভিত্তিপ্রস্তর স্থাপনের সময় ওই ছাত্রাবাস দুটির নামকরণ ফরিদপুর-৩ আসনের বর্তমান সংসদ সদস্য ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেনের নামে ‘ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন ছাত্রাবাস’ অপরটি ওই সাংসদের স্ত্রী আফসানা মোশারফের নামে ‘আফসানা মোশাররফ ছাত্রী নিবাস’ নামকরণ করা হয়। তবে জেলা ছাত্রলীগের দাবি, ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের নামের ছাত্রাবাসটির নাম ‘শেখ রাসেল’ ও অপরটি আফসানা মোশাররফ ছাত্রীনিবাসটির নাম পরিবর্তন করে ‘শেখ ফজিলাতুন্নেছা মুজিব’ নামে নামকরণ করা হোক।  

জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, দক্ষিণবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের ৩৬ হাজার শিক্ষার্থীর প্রাণের দাবি কলেজটিতে নবনির্মিত দুটি হোস্টেলের নাম পরিবর্তন করে ছাত্রাবাসের নাম ‘শেখ রাসেল’ এবং ছাত্রীনিবাসের নাম ‘শেখ ফজিলাতুন্নেছা মুজিব’ এর নামে নামকরণ করা হোক। সরকারি রাজেন্দ্র কলেজের ৩৬ হাজার শিক্ষার্থীদের পক্ষে নাম পরিবর্তন করার নৈতিক দাবি জানাচ্ছি।  

এ ব্যাপারে ফরিদপুরের জেলা ছাত্রলীগের সভাপতি তামজিদুল রশিদ চৌধুরী রিয়ান বাংলানিউজকে বলেন, ফরিদপুরের শুদ্ধি অভিযানে যারা অভিযুক্ত কিংবা বিতর্কিত তাদের নামে হল বা ছাত্রাবাস কিছুতেই মেনে নিবো না। তাই আমরা দুটি হলের নাম পরিবর্তন করে ছেলে ছাত্রাবাসের নাম 'শেখ রাসেল' ও ছাত্রী নিবাসটির নাম 'শেখ ফজিলাতুন্নেছা মুজিব' নামে নামকরণ করার দাবী জানাচ্ছি।  

এ ব্যাপারে সরকারি রাজেন্দ্র কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক আশরাফুল আজম শাকিল বাংলানিউজকে বলেন, নাম পরিবর্তন চেয়ে ছাত্রলীগের একটি আবেদন হাতে পেয়েছি। আমাদের একাডেমিক কাউন্সিলে পূর্বের নামকরণ দুটি বাতিল করা হয়েছে। আমরা বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে কথা বলে ছাত্রাবাস দুটির নতুন নামকরণ করবো।

সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ অধ্যাপক অসীম কুমার সাহা বাংলানিউজকে বলেন, ২০১৬ সালে তৎকালীন রাজেন্দ্র কলেজের প্রয়াত অধ্যক্ষ মাহবুবুর রহমান স্যারের সময় নামকরণ দুটি করা হয়। আমরা একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী আগের নাম দুটি পরিবর্তন করেছি। আপাতত, নতুন নামকরণ না হওয়া পর্যন্ত ভবনদ্বয় নবনির্মিত ছাত্রাবাস ও নবনির্মিত ছাত্রীনিবাস হিসেবে পরিচিত হবে।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।