ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

বাংলা নববর্ষ বরণ করলো সিলেটবাসী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২২
বাংলা নববর্ষ বরণ করলো সিলেটবাসী ছবি: মাহমুদ হোসেন

সিলেট: করোনা কাটিয়ে এখন অনেকটা স্বাভাবিক পৃথিবী। মানবকূলে ফিরেছে প্রাণ চাঞ্চল্য।

মানুষের অবাদে চলাফেরায় উঠে গেছে বিধি নিষেধ।

এ অবস্থায় দুই বছর পর বাংলা বর্ষ পঞ্জিকার প্রথম দিন পহেলা বৈশাখ বরণ করে নিলো সিলেটের মানুষ। বুধবার (১৩ এপ্রিল) ১৪২৮ বাংলা বর্ষকে বিদায় জানিয়ে বৃহস্পতিবার (১৪ এপ্রিল) পয়লা বৈশাখ ১৪২৯ বঙ্গাব্দকে বরণ করে নিয়েছে সিলেটবাসী।

বাঙালির সার্বজনীন লোক উৎসব পহেলা বৈশাখ সারাদেশের ন্যায় সিলেটেও উদযাপন হচ্ছে আনন্দমুখর পরিবেশে।

কল্যাণ ও নতুন জীবনের প্রতীক হলো নববর্ষ। অতীতের ভুল ত্রুটি ও ব্যর্থতার গ্লানি মুছে নতুন করে সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায় উদযাপিত হয় নববর্ষ। ১৪২৯ সালকে স্বাগত জানিয়ে বৈশাখের প্রথম দিন সিলেট জেলা প্রশাসনের আয়োজনে মঙ্গল শোভাযাত্রা বের করা হয় সকালে। শোভাযাত্রাটি নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামের মুক্তমঞ্চে এসে শেষ হয়। এ আয়োজনের সহযোগিতা করেছে জেলা শিল্পকলা একাডেমি। শোভাযাত্রায় অংশ নেন প্রশাসনের কর্মকর্তা, আওয়ামী লীগের নেতাকর্মী এবং স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

এছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠন ও সর্বস্তরের মানুষ স্বতঃস্ফূর্তভাবে শোভা যাত্রায় অংশ নেন।  

শোভাযাত্রায় আবহমান বাংলার ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে সাম্প্রতিক ঘটনাপ্রবাহের প্রতীকী উপস্থাপনের নানা বিষয় স্থান পেয়েছে।

এদিকে সিলেট নগরের সংস্কৃত কলেজ প্রাঙ্গণে আনন্দলোকের শিক্ষার্থীদের উপস্থাপনার মধ্যে দিয়ে বাংলা নতুন বছরকে বরণ করে নেয় সংগঠনটি।

আনন্দলোকের শিক্ষার্থীদের পাশাপাশি দুপুর ১২টা পর্যন্ত বিভিন্ন সংগঠন সংগীত ও নৃত্য পরিবেশন করে আনন্দলোকের মঞ্চে। সাংস্কৃতিক সংগঠন শ্রুতি প্রতিবছরের মতো এবারও ব্লু-বার্ড স্কুল মাঠে বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করেছে।

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২২
এনইউ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।