ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

রূপপুরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয় বার্ষিকী উদযাপন করছে রাশিয়া

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২২
রূপপুরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয় বার্ষিকী উদযাপন করছে রাশিয়া

ঢাকা: ক্রীড়া প্রতিযোগিতার মাধ্যমে বাংলাদেশে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয় বার্ষিকী উদযাপন করছে রাশিয়া। রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রোসাটমের প্রকৌশল শাখার উদ্যোগে ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে মাসব্যাপী এ ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।

১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধে বিজয়ের ৭৭তম বার্ষিকী উদযাপন উপলক্ষে ‘প্রজেক্ট ম্যানেজার্স কাপ’ শীর্ষক এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে রোসাটম।

এতে বলা হয়, রূপপুর প্রকল্পের সঙ্গে যুক্ত দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের চার শতাধিক ক্রীড়াবিদ ১৩টি ক্যাটাগরিতে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে রয়েছে বাস্কেটবল, ব্যাডমিন্টন, ভলিবল, দাবা, ডার্টস, টেবিল টেনিস, ফুটবল, লন টেনিস, বিলিয়ার্ড, বেঞ্চ-প্রেস, টাগ-অব-ওয়ার এবং আর্ম রেসলিং।

আগামী ৭মে প্রতিযোগিতার সমাপনী দিনে ব্যক্তিগত এবং দলগত বিজয়ীদের পুরষ্কৃত করা হবে।

এ প্রকল্পের জেনারেল কন্ট্রাকটর এটমস্ত্রয়এক্সপোর্ট (এএসই) এর ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরি জানান, বিশ্বব্যাপী রোসাটম প্রকৌশল শাখার যেসব নির্মাণ সাইট রয়েছে তার মধ্যে বাংলাদেশই প্রথম ২০২২ সালে এ জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করছে। তিনি আশা প্রকাশ করেন যে, ক্রীড়া প্রতিযোগিতার এই উদ্দীপনা প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রেও অব্যাহত থাকবে।
কর্মী এবং অভ্যন্তরীণ যোগাযোগ বিষয়ে এটমস্ত্রয় এক্সপোর্টের ভাইস-প্রেসিডেন্ট নাতালিয়া শাফালোভিচ এ প্রসঙ্গে বলেন, ‘আমরা আনন্দিত যে রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পে ধারাবাহিক ভাবেই ক্রীড়াভিত্তিক বিভিন্ন ইভেন্ট আয়োজিত হচ্ছে এবং বর্তমান আয়োজনটি এর সত্যতাই আবার প্রমাণ করলো। তার মতে এই মুহূর্তে অংশগ্রহণকারী ক্রীড়াবিদের সংখ্যা ততোটা গুরুত্বপূর্ণ নয় বরং গুরুত্বপূর্ণ বিষয় হলো যে, এই প্রতিযোগিতার ফলে প্রকল্পের কর্মীরা আগের যে কোন সময়ের তুলনায় অনেক বেশি সংঘবদ্ধ।

পাবনা জেলার রূপপুরে বাংলাদেশের এই প্রথম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে থাকবে প্রতিটি ১,২০০ মেগা-ওয়াট ক্ষমতা সম্পন্ন দুটি রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। থ্রি প্লাস প্রজন্মের এই রিয়্যাক্টরগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।                    

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২২
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।