ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নৌ-দুর্ঘটনা এড়াতে অতিরিক্ত সতর্কতা নেওয়া হয়েছে: প্রতিমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, জুন ২০, ২০২২
নৌ-দুর্ঘটনা এড়াতে অতিরিক্ত সতর্কতা নেওয়া হয়েছে: প্রতিমন্ত্রী

ঢাকা: অগ্নিদুর্ঘটনাসহ নৌ-দুর্ঘটনা এড়াতে বিভিন্ন পদক্ষেপসহ অতিরিক্ত সতর্কতা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

সোমবার (২০ জুন) জাতীয় সংসদে মন্ত্রীদের জন্য প্রশ্ন উত্তর পর্বে সংরক্ষিত আসনে আওয়ামী লীগের সদস্য ওয়াসিকা আয়শা খানের এক প্রশ্নে লিখিত উত্তরে নৌপরিবহন প্রতিমন্ত্রী এ কথা জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, সম্প্রতি অগ্নিদুর্ঘটনাসহ কয়েকটি দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে লঞ্চ যাত্রীদের ঝুঁকি এড়াতে অতিরিক্ত সতর্কতা হিসেবে বর্তমানে নৌযানের বাৎসরিক সার্ভে করার সময় ফায়ার ড্রিল ও জরুরি মাস্টার লিস্ট (যে কোনো দুর্ঘটনার সময় ক্রুদের করণীয়) নিশ্চিত করা হচ্ছে। এছাড়া সচেতনতামূলক ভিডিও প্রদর্শনের মাধ্যমে যাত্রী সাধারণসহ সংশ্লিষ্ট সবাইকে প্রতিনিয়ত সচেতন করা হচ্ছে। নৌ-আইন অমান্যকারী মাস্টারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। অভ্যন্তরীণ নৌ-আইন যথাযথভাবে বাস্তবায়নের মাধ্যমে একটি দক্ষ ও কার্যকরী নৌ-নিরাপত্তা প্রশাসন প্রতিষ্ঠা করার লক্ষ্যে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। বিধি মোতাবেক নৌযান নির্মাণ, রক্ষণাবেক্ষণ, নৌযানের ডেটাবেজ তৈরি করা, নতুন নৌযান নির্মাণ শুরুর প্রথম অবস্থা থেকে শেষ অবস্থা পর্যন্ত সুপারভিশন করাসহ যাত্রীবাহী নৌযান পরিচালনাকারী মাস্টার, ড্রাইভাররা যাতে দক্ষতার সঙ্গে নৌযান পরিচালনা করতে পারে সেজন্য তাদের উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলা এবং নৌযান মালিক, শ্রমিক ও জনগণের মধ্যে সচেতনতা বাড়িয়ে বিশ্বমানের নিরাপদ নৌ ব্যবস্থা নিশ্চিত করা হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, অনুমোদিত নকশা অনুযায়ী নৌযান নির্মাণ করার পর কোনো মালিক ডকইয়ার্ড পূর্ব অনুমতি ব্যতিত নৌযানের ইঞ্চিন পরিবর্তন, নৌযানের আকার পরিবর্তন-পরিবর্ধন করতে করতে না পারে সেজন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নজরদারি বাড়ানোর জন্য নির্দেশনা জারি করা হয়েছে। নৌপথে চলাচলরত নৌযানগুলোর ফিটনেসসহ জীবন রক্ষাকারী ও নিরাপত্তা সংশ্লিষ্ট সব সরঞ্জাম নিশ্চিত হয়ে সার্ভে সনদ প্রাপ্তি সাপেক্ষে নৌপথে বিআইডব্লিউটিএ কর্তৃক নৌযানের বিপরীতে সময়সূচি ও চলাচলের অনুমতি দেওয়া হয়। তথাপি নৌযানে অগ্নিদুর্ঘটনাসহ নৌপথে দুর্ঘটনা এড়ানোর লক্ষ্যে বিআইডব্লিউটিএ কর্তৃক নিয়মিত তদারকি, দক্ষ নৌযান কর্মী গঠনে প্রশিক্ষণ প্রদান, নৌপথে বৃহৎ লঞ্চ, স্টিমার সংযোজন, সার্বক্ষণিক আবহাওয়া মেনে নৌচলাচলের অনুমতি, প্রিন্ট, ইলেকট্রনিক মিডিয়ায় জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে প্রচারণাসহ নৌপথে নৌযান সহায়ক যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে।  

নৌসমূহে যাত্রীদের ঝুঁকি এড়াতে অগ্নিদুর্ঘটনাসহ নানা ধরনের দুর্ঘটনা রোধে প্রতিটি নৌযানে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে প্রয়োজনীয় সংখ্যক জীবন রক্ষাকারী সরঞ্জাম সরবরাহ করা হয়েছে। প্রতিটি নৌযানে অগ্নিনির্বাপণের জন্য প্রয়োজনীয় সংখ্যক অগ্নিনির্বাপক যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে। নিয়মিতভাবে নৌযানগুলোর নিরাপত্তা পরিদর্শন করা হয়।
 
বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, জুন ২০, ২০২২
এসকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।