ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিপৎসীমার ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে তিস্তার পানি

ডিষ্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, জুন ২০, ২০২২
বিপৎসীমার ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে তিস্তার পানি

নীলফামারী: নীলফামারীর ডালিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি বিপৎসীমার ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে।

সোমবার (২০ জুন) দুপুর ১২টার দিকে পানি উন্নয়ন বোর্ড নীলফামারীর ডালিয়া বিভাগের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, ভারী বর্ষণ ও উজানের ঢলে পানি বৃদ্ধি পাওয়ায় জেলার ডিমলা ও জলঢাকায় তিস্তা নদী অববাহিকার চরাঞ্চল, গ্রামসহ নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এছাড়া ডিমলা উপজেলার কিছামত ছাতনাই, ঝাড় শিঙ্গেশ্বর, চর খড়িবাড়ি, পূর্ব খড়িবাড়ি, পশ্চিম খড়িবাড়ি, তিস্তা বাজার, তেলির বাজার, বাইশপুকুর, ঝুনাগাছ চাঁপানীর ছাতুনামা, কেল্লাপাড়া ও ভেন্ডাবাড়ির নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে ডিমলা উপজেলার নদীর তীরবর্তী ছয়টি ইউনিয়নের ১৫টি চরের প্রায় ১০ হাজার পরিবার বন্যাকবলিত হয়ে পড়েছেন।

ডিমলা উপজেলার টেপাখড়িবাড়ি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ময়নুল হক বাংলানিউজকে বলেন, উজানের ঢলে তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় মানুষ চরম দুর্ভোগে পড়েছে। মাইকিং করে তাদের নিরাপদে সরে যাওয়ার জন্য বলা হচ্ছে।

পাউবোর তিস্তা ব্যারাজের গেজ পাঠক (পানি পরিমাপক) মো. নুরুল ইসলাম বলেন, সোমবার সকাল ৬টার দিকে ব্যারাজ পয়েন্টে নদীর পানি বিপৎসীমার ৭ সেন্টিমিটার ও ৯টার দিকে ৪ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়। পরে দুপুর ১২টায় পানি বেড়ে বিপৎসীমার ২৮ সেন্টিমিটার ও দুপুর ২টায় ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার)।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফাউদৌলা বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে তিস্তা ব্যারাজের সবকটি দরজা খুলে বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণে রাখা হয়েছে। পানি আরও বৃদ্ধি পেতে পারে। তবে রাতে পানি কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, জুন ২০, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।