ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শুরু হলো আলোকচিত্র প্রদর্শনী ‘আঁরা রোহিঙ্গা’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, জুন ২০, ২০২২
শুরু হলো আলোকচিত্র প্রদর্শনী ‘আঁরা রোহিঙ্গা’

ঢাকা: বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে ‘আঁরা রোহিঙ্গা’ বা আমরা রোহিঙ্গা শিরোনামে তিন সপ্তাহব্যাপী আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে। প্রদর্শনীটির মাধ্যমে দর্শকরা রোহিঙ্গা জনগোষ্ঠীকে আরও কাছ থেকে দেখার সুযোগ পাবেন।

 

সোমবার (২০ জুন) প্রদর্শনীর উদ্বোধন উপলক্ষে রাজধানীর আগারগাঁও এলাকায় অবস্থিত জাতীয় মুক্তিযুদ্ধ জাদুঘরে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন ইউএনএইচসিআর-এর বাংলাদেশের সহকারী প্রতিনিধি মিস সু-জিন-রি। তিনি বলেন, রোহিঙ্গাদের জীবনযাপন নিয়ে এ আয়োজন। এখানে তাদের জীবনযাপনের একটা সামগ্রিক চিত্র পাওয়া যাবে। আশা করছি, বাংলাদেশে ভবিষ্যৎ সময়েও আমরা এ ধরনের প্রদর্শনী করতে পারব।

এছাড়া বক্তব্য দেন অভিবাসী সেলের যুগ্ম সাধারণ সম্পাদক মো. হাসান সারওয়ার। তিনি বলেন, এ প্রদর্শনীতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের দৃশ্যের সঙ্গে রোহিঙ্গাদের জীবনযাপনের একটা মিল খুঁজে পাওয়া যাবে। ১৯৭১ সালে যেমন ভারত আমাদের কোটি কোটি শরণার্থীর জন্য সীমান্ত খুলে দিয়েছিল, বাংলাদেশও ঠিক তেমনি রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে।  

জানা গেছে, রোহিঙ্গাটোগ্রাফার নামক একটি সাময়িকীর প্রকাশনায় ১০ জন মেধাবী রোহিঙ্গা চিত্রশিল্পীর তোলা আলোকচিত্রগুলো এখানে প্রদর্শন করা হবে। প্রদর্শনীর সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন ডেভিড পালাজন ও আমেনা খাতুন।  

এতে ৫০টি আলোকচিত্রে রোহিঙ্গা শরণার্থীদের স্মৃতি, স্বপ্ন, বিশ্বাস, কর্মকুশলতা, দুঃখ, ভালোবাসা ইত্যাদি বিষয় তুলে ধরা হয়েছে। পাশাপাশি মুক্তিযুদ্ধ জাদুঘরের আর্কাইভ থেকে ১১টি আলোকচিত্র এখানে সংযুক্ত করা হয়েছে। যার মধ্য দিয়ে মুক্তিযুদ্ধকালীন বাঙালি শরণার্থীদের জীবন ও জীবনের গল্পগুলো উঠে এসেছে।  

অনুষ্ঠানে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই-কমিশন (ইউএনএইচসিআর) বাংলাদেশ, মুক্তিযুদ্ধ জাদুঘর, ঢাকাস্থ স্প্যানিশ দূতাবাস এবং আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতার জন্য স্প্যানিশ সংস্থা (এইসিআইডি) এর সৌজন্যে আয়োজিত প্রদর্শনীটি আগামী ৭ জুলাই পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, জুন ২০, ২০২২
এমকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।