ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

সিরাজগঞ্জে বন্যায় ১৪০ কোটি টাকার ফসল নষ্ট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, জুন ৩০, ২০২২
সিরাজগঞ্জে বন্যায় ১৪০ কোটি টাকার ফসল নষ্ট

সিরাজগঞ্জ: চলতি বন্যায় সিরাজগঞ্জে ৭ হাজার ৭৪১ দশমিক ৫০ হেক্টর জমির ফসল নষ্ট হয়ে গেছে। এতে প্রায় ৬৫ হাজার কৃষকের ১৪০ কোটি টাকারও বেশি ক্ষয়ক্ষতি হয়েছে।

বৃহস্পতিবার (৩০ জুন) সকালে এসব তথ্য জানিয়েছেন সিরাজগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বাবলু কুমার সূত্রধর।

তিনি বলেন, চলতি বন্যায় জেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়ে ১২ হাজার ৫৯৯ হেক্টর জমির ফসল তলিয়ে যায়। এর মধ্যে ৭ হাজার ৭৪১ দশমিক ৫০ হেক্টর জমির ফসল নষ্ট হয়ে গেছে। এতে ক্ষতিগ্রস্থ হয়েছেন ৬৫ হাজার ৪৫০ কৃষক। এবারের বন্যায় ১৪০ কোটি ৫০ লাখ ৬৬ হাজার টাকার ফসল নষ্ট হয়েছে।

নষ্ট হওয়া ফসেলের মধ্যে রয়েছে আউশ ধান, তিল, আখ, গ্রীষ্মকালিন সবজি, পাট, ভুট্টা, পেঁপে, কাউন, মরিচ, বোনা আমন ও রোপা আমনের বীজতলা। এগুলোর মধ্যে বেশি ক্ষতি হয়েছে পাট চাষিদের।

তিনি আরও বলেন, জেলার সবগুলো উপজেলাতেই কমবেশি ক্ষয়-ক্ষতি হয়েছে। তবে ক্ষতির পরিমাণ সবচেয়ে বেশি হয় কাজিপুর, সিরাজগঞ্জ সদর, শাহজাদপুর, বেলকুচি ও চৌহালী উপজেলায়।

বাবলু কুমার জানান, ক্ষতির পরিমাণ ও ক্ষতিগ্রস্থ কৃষকের তালিকা প্রস্তুত করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেখান থেকে পরবর্তী নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, জুন ৩০, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।