ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাত ১২টার মধ্যেই বর্জ্য অপসারণ হচ্ছে রাজশাহীতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, জুলাই ১০, ২০২২
রাত ১২টার মধ্যেই বর্জ্য অপসারণ হচ্ছে রাজশাহীতে

রাজশাহী: রাজশাহী মহানগরে রোববার (১০ জুলাই) বিকেল থেকেই কোরবানির বর্জ্য অপসারণ কাজ শুরু হয়েছে। রাত ১২টার মধ্যেই কোরবানির বর্জ্য অপসারণের টার্গেট করেছে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)।

বিকেলে কোরবানির বর্জ্য অপসারণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। রাসিকের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

বিকেলে মহানগরের ঐতিহ্য চত্বর সেকেন্ডারি ট্রান্সফার স্টেশনে এ বর্জ্য অপসারণ কার্যক্রমের উদ্বোধন করেন সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

এ সময় সিটি মেয়র লিটন বলেন, কোরবানির পশু জবাইকরণের জন্য সিটি করপোরেশন থেকে ২১০টি স্থান নির্ধারণ করা হয়েছিল। কিন্তু দেখা গেছে এবারও নির্ধারিত স্থানের বাইরে বিভিন্ন জায়গায় পশু কোরবানি দিয়েছেন নাগরিকরা। তবে সেসব জায়গা নিজ থেকে পরিষ্কারও করেছেন তারা। এজন্য নগরবাসীকে ধন্যবাদ জানাচ্ছি।

তিনি আরও বলেন, এবার কোরবানির বর্জ্য ৫৮টি স্থানে সংগ্রহ করে রাখা হয়েছিল। সেখান থেকে অপসারণ কার্যক্রম শুরু হয়েছে। রাত ১২টার মধ্যেই কোরবানির সব বর্জ্য অপসারণ করা হবে। পশু কোরবানির স্থানসমূহ পানি দিয়ে পরিষ্কার করা ও পর্যাপ্ত ব্লিচিং পাউডার ছিটানো হচ্ছে। মহানগরের বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইতোমধ্যে ১১টি এসটিএস নির্মাণ করা হয়েছে। আরও ৭টি এসটিএস নির্মাণাধীন রয়েছে বলেও এ সময় উল্লেখ করেন রাজশাহীর মেয়র।
 
বর্জ্য অপসারণ কাজ শুরুর সময় সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সদস্য ও ১৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মোহাম্মদ মামুন ডলার, উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা সেলিম রেজা রঞ্জু, পরিচ্ছন্ন কর্মকর্তা (মনিটরিং) সাজ্জাদ আলী উপস্থিত ছিলেন।

এদিকে রাজশাহী সিটি করপোরেশনের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মোহাম্মদ মামুন ডলার জানান, মোট ২৮টি ট্রাক ও ট্রাক্টরের মাধ্যমে কোরবানির বর্জ্য অপসারণে সিটি করপোরেশনের ১ হাজার ৩৭৮ জন পরিচ্ছন্নকর্মী বর্তমানে নিয়োজিত রয়েছেন। দুপুর থেকে ওয়ার্ড পর্যায় থেকে বর্জ্য সংগ্রহ করে নির্ধারিত এসটিএস সমূহসহ ৫৮টি স্থানে রাখা হয়। বিকেলে এসটিএসসহ নির্ধারিত স্থানসমূহ থেকে বর্জ্য ডাম্পিং ইয়ার্ডে নিয়ে যাচ্ছেন সিটি করপোরেশনের কর্মীরা।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, জুলাই ১০, ২০২২
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।