ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

অ্যাডেনিয়াম বনসাই এক লাখ, পাকুড় ৫০ হাজার!

ডিস্ট্রিক্ট করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
অ্যাডেনিয়াম বনসাই এক লাখ, পাকুড় ৫০ হাজার!

চাঁপাইনবাবগঞ্জ: ৭ দিনব্যাপী বৃক্ষমেলা শুরু হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। মেলায় ২৫টি স্টলে পাওয়া যাচ্ছে বিভিন্ন ফুল, ফল ও ঔষধিসহ বট প্রজাতির গাছ।

তবে এবারের মেলায় প্রধান আকর্ষণ অ্যাডোনিয়াম ও পাকুড়ের বনসাই। দাম চাওয়া হচ্ছে যথাক্রমে এক লাখ ও ৫০ হাজার টাকা।  

সোমবার (২৫ জুলাই) বেলা ১১টায় কালেক্টরেট চত্বরে এ মেলার উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের এমপি ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল। মেলা চলবে আগামী ৩১ জুলাই পর্যন্ত।

মেলায় ঘুরতে আশা দর্শনার্থীদের নজর কাড়ছে বনসাই। মেলায় অংশ নেওয়া ১৩ নম্বর স্টলটি নিয়েছেন আব্দুস সবুর সুজন। তিনি একজন প্রকৃত বৃক্ষপ্রেমী। ১০ বছর আগে ছাদ বাগানে শখের বসে গাছ রোপন করেছিলেন তিনি। সেই শখ থেকে আজ তিনি বনসাই আর্টের মালিক। সুজন প্রথমবারের মতো বৃক্ষমেলায় অংশ নিয়েছেন।  

তিনি বৃক্ষমেলায় ৩০টি বট প্রজাতির বনসাইসহ ফুলের গাছ এনেছেন। তার মধ্যে অ্যাডেনিয়াম ১৫টি আর বাকিগুলো ফুল গাছ।  

বনসাই আর্টের স্বত্বাাধিকারী সুজন বলেন, ১১ বছরের অ্যাডোনিয়ামের বনসাইয়ের দাম এক লাখ টাকা। আর ১৭ বছরের পাকুড়ের বনসাইয়ের দাম ৫০ হাজার টাকা।  

মেলা উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক একেএম গালিভ খান, রাজশাহীর বিভাগীয় বন কর্মকর্তা আহম্মদ নিয়ামুার রহমান, জেলা আ.লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা ইফফাত জাহান, জেলার বন বিভাগের কর্মকর্তা (ভারপ্রাপ্ত) শরিফুল ইসলাম প্রমুখ।  

এর আগে সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‍্যালি বের হয়ে শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে। মেলার অংশ হিসেবে বৃক্ষরোপণ অভিযানে একটি শিক্ষা প্রতিষ্ঠানের ১৫০ জনের মাঝে চারা বিতরণ করেছে বন বিভাগ।  

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।