ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

'টিকিট ছাড়াই টাকা কাটা' প্রসঙ্গ এড়িয়ে সহজ ডটকমের বিবৃতি

নিশাত বিজয়, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৪ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
'টিকিট ছাড়াই টাকা কাটা' প্রসঙ্গ এড়িয়ে সহজ ডটকমের বিবৃতি

রেল টিকিট ছাড়াই সহজ ডটকম টাকা কেটে নেওয়ার পর থেকে আন্দোলনে নামা মহিউদ্দিন রনির অভিযোগ নিয়ে মুখে কুলুপ এঁটে থাকা সহজ ডটকম ও ভিনসেন জেভি অবশেষে সংবাদমাধ্যমে বিবৃতি দিয়েছে।  

বিবৃতিতে তাদের দাবি, সহজ লিমিটেড কোনোভাবেই তার প্রতি দায়িত্বের অবহেলা কিংবা অবজ্ঞা করেনি।

যদিও সহজ ডটকমের বিবৃতিতে টিকিট ছাড়াই গ্রাহকের টাকা কেটে নেওয়া প্রসঙ্গে ব্যাখ্যা নেই। এমনকি ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযোগ না মানলেও সহজ ডটকম রায়ের বিরুদ্ধে কোন পদক্ষেপ নিচ্ছে না।

এ নিয়ে সংবাদমাধ্যমে সহজ ডটকম বিবৃতি দেবার পরে বাংলানিউজের প্রতিবেদক প্রতিষ্ঠানটির জনসংযোগ কর্মকর্তা ফারহাত হোসেনের সাথে যোগাযোগ করতে চাইলেও তার ফোন বন্ধ পাওয়া যায়।  

তারপর হোয়াটসঅ্যাপে পাঠানো সহজের বিবৃতির প্রতিত্তোরে সুনির্দিষ্ট প্রশ্ন করলে সেখানেও কোন জবাব দেননি সহজের এই কর্মকর্তা।

গণমাধ্যমে পাঠানো এ বিবৃতিতে সহজ দাবি করেছে, নিয়ম অনুযায়ী ই-টিকিট ক্রয়ের সব শর্ত মেনে নিয়েই মহিউদ্দিন রনির টিকিট কেনার কথা থাকলেও তা পূরণ করতে ব্যর্থ হন রনি।

সহজ ডটকম আরও দাবি করেছে, বাংলাদেশ রেলওয়ের নিয়ম অনুযায়ী ৮ কর্মদিবসের মধ্যে টাকা ফেরত দেয়ার কথা থাকলেও দ্রুততম সময়ে সেবা নিশ্চিত করায় রনিকে পরের ৩ কর্মদিবসের মধ্যেই অ্যাকাউন্টে টিকিটের সম্পূর্ণ টাকা ফেরত দেয়া হয়।

বিবৃতিতে সহজ বলছে, মহিউদ্দিন হাওলাদার রনি গত ১৩ জুন সকাল ৮টা ৩৬ মিনিটে বাংলাদেশ রেলওয়ের ই-টিকিট পোর্টাল থেকে ঢাকা থেকে রাজশাহীর চারটি টিকিট কেনার প্রক্রিয়া শুরু করেন। ওই সময় তার এমএফএস অ্যাকাউন্টে পর্যাপ্ত অর্থ ছিল না। সকাল ৯টা ২৭ মিনিটে তার মোবাইল ওয়ালেটে তিন হাজার টাকা জমা করেন রনি। ৯টা ৩৭ মিনিটে টিকেটের ২ হাজার ৬৮০ টাকা পরিশোধ করার চেষ্টা করেন।

কিন্তু রেলের নিয়ম অনুযায়ী, টিকিট বুকিংয়ের ১৫ মিনিটের মধ্যে তার মূল্য পরিশোধ করতে না পারলে বুকিং বাতিল হয়ে যায়। সেটি তার ক্ষেত্রেও হয়।

সহজ জানায়, তাদের ডিজিটাল রেকর্ড অনুযায়ী সেই তারিখে ওই গ্রাহকের নামে কোনো টিকিট ইস্যুই হয়নি। নিয়ম অনুযায়ী ই-টিকিট পোর্টালের সব শর্ত মেনে নিয়েই মহিউদ্দিন রনির টিকিট কেনার কথা থাকলেও তা পূরণ করতে ব্যর্থ হন রনি। সহজ-জেভি টাকা না পাওয়ায় টিকিট ইস্যু হয়নি, রনির মোবাইল ওয়ালেটে টাকা ফ্রিজ হয়ে ছিল।

যেহেতু গ্রাহকের টিকিটটি শর্তানুযায়ী সাকসেসফুলি ইস্যু হয়নি তাই তার মোবাইল ব্যাংকিং সার্ভিস প্রোভাইডার পরের ৩ কর্মদিবসের মধ্যে স্বয়ংক্রিয় রিকনসিলিয়েশন পদ্ধতিতে ‘আনফ্রিজ’ করে গ্রাহককে দিয়ে দেয়া হয়। এটি একটি পরীক্ষিত, নিরাপদ ও বিশ্বব্যাপী স্বীকৃত রিকনসিলিয়েশন পদ্ধতি।  

সহজ ডটকম দাবি করছে, সেবা দেয়ায় কোন ধরনের অবহেলা ছিল না। শর্তে উল্লেখিত সময়ের আগেই টাকা ফেরত পেয়েছিলেন রনি। বাংলাদেশ রেলওয়ের টিকেটিং ওয়েবসাইটের (www.eticket.railway.gov.bd) সব নিয়ম ও শর্ত মেনেই রনিকে সেবা দেয়া হয়।

রনি দুই মিনিটের মধ্যেই সেবা পেয়েছিলেন বলেও দাবি করেছে সহজ-জেভি। বাংলাদেশ রেলওয়ের টিকিট সংক্রান্ত সহায়তা মেইলে ([email protected]) রনি যোগাযোগ করলে (১৩ জুন, সকাল ১০টা ১৪ মিনিটে) তাকে দুই মিনিটের ভেতর প্রয়োজনীয় তথ্য চেয়ে রিপ্লাই দেয়া হয়। কিন্তু তিনি ই-মেইলের কোনো রিপ্লাই দেননি।

গোপন পিন ছাড়া টাকা কাটার অভিযোগ প্রসঙ্গে সহজ ডটকমের দাবি, রনির এ অভিযোগ সঠিক নয়।

সহজ বলছে, তার (মহিউদ্দিন রনি) মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টের গোপন পিন নম্বর ছাড়াই টাকা কাটা হয়েছে, যা একেবারেই সঠিক নয়। তার মোবাইল ব্যাংকিং সার্ভিস প্রোভাইডার এ বিষয়ে সব তথ্য প্রমাণ ইতোমধ্যেই তার কাছে উপস্থাপন করেছে।

এ নিয়ে সহজ লিমিটেডের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক মালিহা কাদির বলেন, টিকিট সংক্রান্ত যে কোন ভোগান্তি খুবই অনাকাঙ্ক্ষিত। যদিও মহিউদ্দিন রনির ক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ের এবং ব্যাংকের পেমেন্ট রিকনসিলিয়েশন পলিসি'র সকল ধরণের নিয়ম মেনেই যথাযথ সেবা প্রদান করা হয়েছে।  


সহজ ডটকমের বিবৃতিতে যে বিষয়ের ব্যাখ্যা নেই, 'মহিউদ্দিন রনির টিকিট যদি স্বয়ংক্রিয় পদ্ধতিতে বাতিলই হয়ে যায় তাহলে তার টাকা কিভাবে কাটলো? টিকিট বাতিল হলেও টাকা কাটা কি আপনাদের অ্যাপসের ত্রুটি নয়?'

সহজ ডটকমের জনসংযোগ কর্মকর্তা ফারহাত হোসেনকে এ প্রশ্ন বাংলানিউজ প্রতিবেদক করলেও তার কোন জবাব দেননি তিনি।  

মহিউদ্দিন রনি'র ঘটনার পর থেকে কার্যত গণমাধ্যমকে এড়িয়ে যাচ্ছে সহজ ডটকম। যদিও সহজ-জেভি আজ সোমবার (২৫ জুলাই) যে বিবৃতি দিয়েছে, সেখানে দাবি করা হয় তাদের কোনো অবহেলা ছিল না।

এর আগে গত বুধবার জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর রেলের টিকিট বিক্রির প্রতিষ্ঠান সহজ ডটকমকে ২ লাখ টাকা জরিমানা করেছে।

সহজের বিরুদ্ধে গ্রাহক অবহেলার প্রমাণ পাওয়ায় প্রতিষ্ঠানটিকে এই জরিমানা করা হয়।

উল্লেখ্য, সহজ-সিনেসিস-ভিনসেন জেভি ২৫ মার্চ ২০১২ থেকে বাংলাদেশ রেলওয়ের টিকেটিং কার্যক্রম পরিচালনা করছে। বিগত চার (০৪) মাস ধরে সত্যতার সাথে বাংলাদেশ রেলওয়ের লাখ লাখ টিকিট সফলতার সাথে ইস্যু করেছে।

বাংলাদেশ সময়: ০০৪৩ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২ 
এনবি/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।