ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

বালুমহাল ইজারা দেওয়ার বিষয়ে দ্রুত নীতিমালা করার সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৮ ঘণ্টা, জুলাই ৩১, ২০২২
বালুমহাল ইজারা দেওয়ার বিষয়ে দ্রুত নীতিমালা করার সুপারিশ

ঢাকা: বালুমহাল ইজারা দেওয়ার বিষয়ে ভূমি মন্ত্রণালয় এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মধ্যে দ্রুত সমন্বিত নীতিমালা করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি ৷

রোববার (৩১ জুলাই) জাতীয় সংসদের জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে ৷ কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমান এমপির সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

সংসদ সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, আবুল হাসান মাহমুদ আলী, আ.স. ম ফিরোজ, হাফিজ আহমদ মজুমদার, র,আ,ম উবায়দুল মোকতাদির চৌধুরী, দীপংকর তালুকদার এবং মোকাব্বির খান অংশ নেন।

 

এ বৈঠকে কমিটি বছরের নির্দিষ্ট সময়ের মধ্যে বালু মহালের সীমানা নির্দিষ্ট করে বালু উত্তোলণ এবং বালুমহাল ইজারা দেওয়ার বিষয়ে ভূমি মন্ত্রণালয় এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মধ্যে দ্রুত সমন্বিত নীতিমালা করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে পাথর উত্তোলনের ক্ষেত্রে পানি সম্পদ মন্ত্রণালয়, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মাধ্যমে সমীক্ষা করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।

কমিটি পরিবার পরিকল্পনা অধিদফতরাধীন উন্নয়ন প্রকল্প থেকে রাজস্ব খাতে স্থানান্তরিত কর্মচারীদের প্রকল্পের চাকুরিকালসহ পূর্ণ চাকুরিকাল গণনা করে অবসরকালীন পেনশন ও আনুতোষিক সুবিধা আইন অনুযায়ী দেওয়ার ক্ষেত্রে প্রয়োজনীয় অর্থের হিসাব স্থায়ী কমিটিতে উপস্হাপনের সুপারিশ করে।

বৈঠকে খাস জমি উদ্ধারে প্রশাসনকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

এ বৈঠকে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, ভূমি মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২১৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০২২
এসকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।