ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

এইডস প্রতিরোধে টুরিস্ট পুলিশের ব্যতিক্রমী উদ্যোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৫ ঘণ্টা, আগস্ট ২, ২০২২
এইডস প্রতিরোধে টুরিস্ট পুলিশের ব্যতিক্রমী উদ্যোগ

কক্সবাজার: মরণব্যাধী এইডস প্রতিরোধে পর্যটন নগরী কক্সবাজারে আয়োজন করা হয়েছে স্পা সেন্টারে কর্মরত সদস্যদের নিয়ে এইডস সচেতনতা' শীর্ষক কর্মশালা।

ব্যতিক্রমী এ উদ্যোগ গ্রহণ করে টুরিস্ট পুলিশ কক্সবাজার রিজিয়ন।

এর আগে সোমবার (১ আগস্ট) সৈকতে ফটোগ্রাফারদের পর্যটক হয়রানি বন্ধ করতে এক কর্মশালার আয়োজন করে টুরিস্ট পুলিশ। এ সময় ভালো কাজে উদ্বুদ্ধ করতে পর্যটকদের প্রতি ভালো আচরণের জন্য পুরস্কারও ঘোষণা করা হয়।

মঙ্গলবার (২ আগস্ট) বিকেলে কক্সবাজার টুরিস্ট পুলিশের কনফারেন্স রুমে  আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি উপস্থিত ছিলেন ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার রিজিয়নের পুলিশ সুপার জিল্লুর রহমান।

এছাড়া কর্মশালায় অতিরিক্ত পুলিশ সুপার মো. রেজাউল করিম, সিনিয়র সহকারী পুলিশ সুপার চৌধুরী মিজানুজ্জামান ও নারী কল্যাণ কক্সবাজার জেলার প্রধান শাহেদা পারভীন উপস্থিত ছিলেন।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে জিললুর রহমান বলেন, সম্প্রতি বেশ কিছু পত্রিকায় কক্সবাজারের এইডস এর বিস্তার নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

ওই সংবাদে বলা হয়েছে কক্সবাজারে ৭১০ জন এইচআইভি রোগী শনাক্ত হয়েছে যার মধ্যে ৬১২ জন রোহিঙ্গা। এটা কক্সবাজারের পর্যটন শিল্পের জন্য হুমকি। স্পা সেন্টারগুলোই এইডস ছড়ানোর অন্যতম নিয়ামক হিসেবে বলে আমাদের কাছে তথ্য রয়েছে।  

তিনি বলেন, স্পা সেন্টারের নামে পতিতাবৃত্তি করা বা অবৈধ কার্যক্রম কোনভাবেই আমরা বরদাসত কররো না। এ লক্ষ্যে প্রতিটি স্পা সেন্টারে কর্মী নিয়োগের ক্ষেত্রে এইচআইভি পরীক্ষা করিয়ে তাদের নিয়োগ দিতে হবে।  

কক্সবাজার সদর হাসপাতালে বিনামূল্যে এইচআইভি পরীক্ষা করা যায় এ তথ্য জানিয়ে জিল্লুর রহমান বলেন, প্রত্যেক কর্মীর বায়োডাটা ও মেডিক্যাল রিপোর্ট ট্যুরিস্ট পুলিশের কাছে জমা দিতে হবে। প্রত্যেক কর্মীর নাগরিকত্ব যাচাই-বাছাই করে নিয়োগ দিতে হবে। প্রতি তিন মাস অন্তর অন্তর এইচআইভি টেস্ট করাতে হবে।  

এ সময় জিল্লুর রহমান প্রত্যেক স্পা সেন্টারের ফ্রন্ট ডেস্কে এইচআইভি রোগ সম্পর্কে লিফলেট/ফেস্টুন রাখা, স্পা সম্পর্কিত সেবা ও তার মূল্যতালিকা দৃশ্যমান স্থানে টাঙিয়ে রাখা, ট্যুরিজম বিকাশের জন্য সবাইকে সচেতন হয়ে নিজ নিজ ব্যবসা পরিচালনা করা এবং আগামী ১০ আগস্টের মধ্যে সব স্পা সেন্টারের কর্মীদের বিস্তারিত তথ্য ট্যুরিস্ট পুলিশ অফিসে জমা দেওয়ার নির্দেশনা দেন।  

এসব বিষয়ে অনিয়ম পরিলক্ষিত হলে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান পুলিশ সুপার জিল্লুর রহমান।

কর্মশালায় কক্সবাজারে অবস্থিত ১৬টি স্পা সেন্টারের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

কর্মশালায় স্পা সেন্টারগুলোতে গ্লাস ডোর দেওয়ার প্রস্তাব দিয়ে এএসপি মিজানুজ্জামান বলেন, ভেতরে কি হচ্ছে বাইরে থেকে যেন দেখা যায় সেজন্য এ ব্যবস্থা জরুরি। এতে অপরাধও কমবে।

ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার রিজিয়নের অতিরিক্ত পুলিশ সুপার রেজাউল করিম বলেন, এটি একটি শিল্প, এটাকে বাঁচিয়ে রাখতে হলে আপনাদের সবাইকে সততার সঙ্গে কাজ করতে হবে। প্রকৃত স্পা যাকে বলে সেই সেবা দিতে হবে। আইনি কাঠামোর মধ্যে কীভাবে আনা যায় সে ব্যাপারে আমরা সহায়তা করবো। তাছাড়া স্পা সেন্টার সঠিকভাবে চললে এইডস এর ঝুঁকি থাকার কথা নয়।  

এ সময় তিনি স্পা সংশ্লিষ্ট অবৈধ ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন।

পর্যটকদের সঙ্গে ভালো আচরণ করলে পুরস্কার:

কক্সবাজার ভ্রমণে আসা পর্যটকদের সঙ্গে ভালো আচরণের জন্য প্রতি মাসে তিনজন ফটোগ্রাফারকে পুরস্কৃত করার ঘোষণা দিয়েছে ট্যুরিস্ট পুলিশ।

‘কক্সবাজার সৈকতে কর্মরত ফটোগ্রাফারদের জন্য পযটকদের সঙ্গে আচরণ ও কাস্টমার হ্যান্ডলিং’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় এ ঘোষণা দেন ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার রিজিয়নের পুলিশ সুপার মো. জিল্লুর রহমান।

ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার রিজিয়ন কার্যালয়ের সম্মেলনে কক্ষে আয়োজিত দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় ৩৭ জন ফটোগ্রাফার অংশ নেন।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ মুজিবুল ইসলাম, দৈনিক প্রথম আলোর কক্সবাজার অফিস প্রধান আব্দুল কুদ্দুস রানা। এছাড়াও অন্যান্যদের মধ্যে এনটিভির কক্সবাজার প্রতিনিধি ইকরাম চৌধুরী টিপু, সময় টেলিভিশনের কক্সবাজারস্থ সিনিয়র রিপোর্টার সুজাউদ্দিন রুবেল, এখন টেলিভিশনের কক্সবাজার প্রতিনিধি মনতোষ বেদজ্ঞ বক্তব্য দেন।

কর্মশালায় জানানো হয়, পর্যায়ক্রমে সৈকতে কর্মরত ২০০ জন ফটোগ্রাফারকে প্রশিক্ষণ দেওয়া হবে। পরে ওই ফটোগ্রাফাররা পাবে নিরাপদ ফটোগ্রাফার লেখা পরিচয়পত্র।

বাংলাদেশ সময়: ২২৩৫ ঘণ্টা, আগস্ট ০২, ২০২২
এসবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।