ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

দরিদ্র মানুষের ডাটাবেজ তৈরিতে সর্বোচ্চ সতর্কতা চায় সংসদীয় কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, আগস্ট ৩, ২০২২
দরিদ্র মানুষের ডাটাবেজ তৈরিতে সর্বোচ্চ সতর্কতা চায় সংসদীয় কমিটি

ঢাকা: ত্রাণ সামগ্রী যথাযথভাবে বিতরণ নিশ্চিত করতে হতদরিদ্র ও দরিদ্র মানুষের ডাটাবেজ তৈরিতে সর্বোচ্চ সতর্কতার কথা বলেছে সংসদীয় কমিটি ৷

বুধবার (০৩ আগস্ট) জাতীয় সংসদের ‘দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ কথা বলা হয়েছে ৷

সংসদ সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয় ৷

কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক হয়। কমিটির সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার (ছেলুন), মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং এবং মজিবুর রহমান চৌধুরী বৈঠকে অংশ নেন।

 

বৈঠকে গত সভায় নেওয়া সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন-অগ্রগতি পর্যালোচনা; সমগ্র বাংলাদেশে বর্তমান বন্যার পরিস্থিতি, ক্ষয়ক্ষতির পরিমাণ ও মন্ত্রণালয় কর্তৃক গৃহীত পরবর্তী কার্যক্রম, উপকূলীয় অঞ্চলে বহুমুখী সাইক্লোন সেন্টার নির্মাণ (সংশোধিত) প্রকল্প সম্পর্কে আলোচনা করা হয়।

উপকূলীয় অঞ্চলে বিদ্যমান ২১৯টি সাইক্লোন সেন্টার ও নতুন প্রকল্প নেওয়ার ক্ষেত্রে সাইক্লোন সেন্টারগুলোকে ‘সাইক্লোন সেন্টার কাম স্কুল’ এর নকশায় করা যায় কিনা বৈঠকে তা বিবেচনায় নেওয়ার সুপারিশ করা হয়।

বৈঠকে ‘টিআর ও কাবিখা’র মাধ্যমে কাজ সম্পাদনে আবাদী জমির ক্ষতি না করে প্রয়োজনীয় বিকল্প পদ্ধতি খুঁজে বের করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।  

মন্ত্রণালয়ের ত্রাণ সামগ্রী যথাযথভাবে বিতরণ নিশ্চিত করার জন্য বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হতদরিদ্র ও দরিদ্র মানুষের ডাটাবেজ তৈরির কার্যক্রমটি সর্বোচ্চ সতর্কতার সঙ্গে সম্পন্ন করার জন্য বৈঠকে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদফতরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
        
বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২২
এসকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।