ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘স্মার্ট হাট’র লেনদেন ৩৩ কোটি, আরও বাড়াতে চায় ডিএনসিসি 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩২ ঘণ্টা, আগস্ট ৪, ২০২২
‘স্মার্ট হাট’র লেনদেন ৩৩ কোটি, আরও বাড়াতে চায় ডিএনসিসি 

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, পাইলট প্রকল্প হিসেবে এবারই ডিএনসিসি স্মার্ট হাট চালু করেছে। প্রথবারই বিভিন্ন ব্যাংক ও আর্থিকসেবা দানকারী প্রতিষ্ঠানের চ্যানেলে ৩৩ কোটি টাকা লেনদেন হয়েছে।

এবারের হাটে যে চ্যালেঞ্জগুলো ছিল বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করছি এ বিষয়গুলো খতিয়ে চ্যালেঞ্জগুলোর সমাধান খুঁজে বের করতে।  
ডিজিটাল মাধ্যমে ভবিষ্যতে কীভাবে এটিকে আরও বাড়ানো যায় সে লক্ষ্যে কাজ করতে হবে।  

বুধবার (৩ আগস্ট) দুপুরের দিকে রাজধানীর গুলাশান-২ নগরভবনের আয়োজিত ‘স্মার্ট হাট, স্মার্ট বাংলাদেশ ফলাফল ঘোষণা ও অভিজ্ঞতা’ বিনিময় অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।  

ডিএনসিসি মেয়র বলেন, স্মার্ট হাটের মাধ্যমে শুধু সহজেই লেনদেন হবে না, মানুষ বিপুল টাকা নিরাপদে লেনদেন করতে পারবে। গাবতলীর পশুর হাটকেও ডিজিটাল লেনদেনের আওতায় আনা হবে। মানুষ এর সুফল পাবে।  

তিনি বলেন, গাবতলী আমদের একটি স্থায়ী পশুরহাট। এখানে সারা বছরই পশু বেচাকেনা হয়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে পশু নিয়ে আসেন ব্যবসায়ীরা। তাই এটিকে আমরা স্মার্ট করতে চাই এবং এটি করতে আমরা খুব বেশি সময় নেব না।

আতিকুল ইসলাম আরও বলেন, একজন খামারি যখন তাদের পশু নিয়ে শহরে আসেন, প্রকৃতপক্ষে তাদের অনেক কষ্ট হয়। পশুগুলো বিক্রি করে বিক্রিত টাকা নিয়ে নিরাপদে বাড়ি ফেরার চিন্তাটাও তার মধ্যে থাকে। যাওয়ার সময় টাকা নিয়ে একজন খামারি যেন নির্বিঘ্নে নিরাপদে যেতে পারেন, সেজন্য আমরা এই ডিজিটাল লেনদেনের ব্যবস্থা করেছি। এর ফলে খামারিদের আর নগদ টাকা বহন করতে হচ্ছে না।

অনলাইনভিত্তিক সেবাগুলো নিয়ে নগরবাসীকে একটি স্মার্ট নগরী হিসেবে গড়ে তোলার আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনারা যদি কোথাও ম্যানহোলের ঢাকনা খোলা, ফুটপাতে ময়লা, জলাবদ্ধতাসহ অন্য সমস্যা দেখেন তবে ছবি তুলে ‘সবার ঢাকা’ অ্যাপে আপলোড করুন। কথা দিচ্ছি আমরা ২৪ ঘণ্টার মধ্যে সেটা সমাধান করার ব্যবস্থা নেব।  

এছাড়া বিদ্যুৎ সাশ্রয়ে স্মার্ট এলইডি লাইট ব্যাপকভাবে কাজে লাগছে উল্লেখ করে মেয়র বলেন, লাইটগুলো ডিমিং করে রাত ৮টা-১২টা পর্যন্ত ৫০ শতাংশ এবং রাত ১২টা-৪টা পর্যন্ত ৬৫ শতাংশ বিদ্যুৎ সাশ্রয় করছি। বিদ্যুৎ সাশ্রয়ের জন্য আমরা বিভিন্নভাবে কাজ করে যাচ্ছি। কিন্তু ব্যাটরিচালিত অটোরিকশা সেই বিদ্যুৎ অপচয় করছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি অটোরিকশার বিরুদ্ধে অভিযান পরিচালনার মাধ্যমে ব্যবস্থা নেব।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের অ্যাডিশনাল ডিরেক্টর খোরশেদ আলম, শাহ জিয়াউল হকসহ ডিএনসিসির কাউন্সিলর মফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ০০২০ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২২
এমএমআই/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।