ঢাকা, শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৭ অক্টোবর ২০২২, ১০ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

বনলতার ইঞ্জিন বিকল

দুই ঘণ্টা পর উত্তর-দক্ষিণবঙ্গে ট্রেন চলাচল স্বাভাবিক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, আগস্ট ৯, ২০২২
দুই ঘণ্টা পর উত্তর-দক্ষিণবঙ্গে ট্রেন চলাচল স্বাভাবিক

রাজশাহী: ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে ছেড়ে যাওয়া রাজশাহীগামী বিরতিহীন আন্তঃনগর ট্রেন বনলতা এক্সপ্রেসের ইঞ্জিন বিকল হওয়ায় ঢাকার সঙ্গে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গগামী সব ট্রেন এখন দুই ঘণ্টা দেরিতে চলছে। ওই ঘটনায় এ রুটের সব ট্রেন চলাচল প্রায় দুই ঘণ্টা বন্ধ ছিল।

পরে বিকল্প ইঞ্জিন নিয়ে গেলে সন্ধ্যা ৬টা ৪৮ মিনিটে বনলতা আন্তঃনগর ট্রেনটি রাজশাহীর উদ্দেশে রওনা হয়। এরপর উত্তর ও দক্ষিণের ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

এর আগে মঙ্গলবার (৯ আগস্ট) বিকেলে সাড়ে ৩টার দিকে ঢাকা থেকে ছেড়ে আসা রাজশাহীগামী বনলতা ট্রেনটি মির্জাপুরের ধেরুয়া এলাকায় গিয়ে ইঞ্জিন বিকল হয়ে যায়। এতে ঢাকা-উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ লাইনে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।  

এদিকে রাজশাহীমুখী বনলতা আন্তঃনগর ট্রেনটির ইঞ্জিন মির্জাপুরে বিকল হওয়ায় ভারত থেকে ছেড়ে আসা মৈত্রী এক্সপ্রেস মির্জাপুর স্টেশনে, কুড়িগ্রাম এক্সপ্রেস টাঙ্গাইলের ঘারিন্দা স্টেশনে ও কালিয়াকৈর স্টেশনে আরও একটি ট্রেন আটকা পড়ে। পরে ঈশ্বরদী থেকে রিলিফ ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছে। বিকেল পৌনে ৫টার দিকে বিকল হওয়া ট্রেনটি মির্জাপুর স্টেশনে টেনে আনা হয়। এরপর ওই লাইন ক্লিয়ার হলে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। পরে বিকেল ৫টার পর মৈত্রী এক্সপ্রেস ট্রেন ঢাকার উদ্দেশে ছেড়ে যায়।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার জানান, রাজশাহীগামী বনলতা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন হাইটেক মির্জাপুর সেকশনে ফেইল করে। পরে রিলিফ ইঞ্জিন পৌঁছায় এবং সন্ধ্যা ৬টা ৪৮ মিনিটে পুনরায় রাজশাহীর উদ্দেশে যাত্রা শুরু করে। এ সাময়িক সমস্যা ও দেরির জন্য তারা আন্তরিকভাবে দুঃখিত। নতুন ইঞ্জিন এভাবে বিকলের ঘটনা অনাকাঙ্ক্ষিত। তারা এ ব্যাপারে সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে বসবেন।

এর আগে গত ৩০ জুলাই সন্ধ্যায় ৬টায় ইঞ্জিন বিকল হলে টাঙ্গাইল বঙ্গবন্ধু সেতু পূর্ব রেল স্টেশনে আটকে যায় রাজশাহীগামী আন্তঃনগর ট্রেন সিল্কসিটি এক্সপ্রেস। ট্রেনটি সচল করতে ঈশ্বরদী থেকে নতুন ইঞ্জিন নেওয়া হচ্ছিল। তবে সেটি আনার আগেই বিকল হওয়া ইঞ্জিনটি মেরামত করা হয়। পরে রাত সাড়ে ৮টার দিকে ট্রেনটি রাজাশাহীর উদ্দেশে ছেড়ে যায়।

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২২
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa