ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

গার্ডারচাপায় ৫ মৃত্যু: ঠিকাদারী প্রতিষ্ঠানের শতভাগ অবহেলা পেয়েছে তদন্ত কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
গার্ডারচাপায় ৫ মৃত্যু: ঠিকাদারী প্রতিষ্ঠানের শতভাগ অবহেলা পেয়েছে তদন্ত কমিটি

ঢাকা: রাজধানীর উত্তরায় নির্মাণাধীন বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের ক্রেন থেকে প্রাইভেটকারের উপর বক্স গার্ডার ছিটকে পড়ে পাঁচ জন নিহতের ঘটনায় প্রাথমিকভাবে চারটি কারণ খুঁজে পেয়েছে তদন্ত কমিটি।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের করা তদন্ত কমিটি মঙ্গলবার (১৬ আগস্ট) সকালে মন্ত্রণালয়ের সচিবের কাছে সুপারিশসহ প্রাথমিক তদন্ত রিপোর্ট জমা দিয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

প্রাথমিক তদন্ত প্রতিবেদনের বিষয়ে বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিং করেন সড়ক বিভাগের সচিব।

তিনি জানান, এ ঘটনায় গঠিত তদন্ত কমিটি প্রাথমিকভাবে ঘটনার চারটি কারণ জানিয়েছে।

প্রথমত, ঠিকাদারী প্রতিষ্ঠানের শতভাগ অবহেলা এর কারণ। গতকাল ছুটি ছিল। আনুষ্ঠানিকভাবে কাজ বন্ধ থাকলেও কাজ চালানো হয়। ওয়ার্ক প্ল্যান ছিল না।

দ্বিতীয়ত, ট্রাফিক পুলিশকে জানানো হয়নি।

তৃতীয়ত, দুর্ঘটনাস্থলে সড়কটির একাংশ উচু এবং অপরকাংশ নিচু ছিল। ক্রেনটি কার্যক্রম চালানোর সময় একটি চেইন উচু অংশে এবং আরেকটি নিচু অংশে ছিল। ফলে ক্রেনটি ভারসাম্যহীন হয়ে পড়ে।

চতুর্থত, বিকেলের দিকে হঠাৎ যানবাহনের সংখ্যা বেড়ে যায় এবং সেগুলো ক্রেনের খুব কাছাকাছি চলে আসে। অপারেটর বিচলিত হয়ে হঠাৎ ব্রেক করলে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে দুর্ঘটনাটি ঘটে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব এবং তদন্ত কমিটির প্রধান নীলিমা আখতার, সড়ক ও জনপথ অধিদফতরের চিফ ইঞ্জিনিয়ার একেএম মনির হোসেন পাঠানসহ কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
এমআইএইচ/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।