ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

স্বল্পমেয়াদী প.প পদ্ধতি কার্যকরে বান্দরবানে অ্যাডভোকেসি সভা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২২
স্বল্পমেয়াদী প.প পদ্ধতি কার্যকরে বান্দরবানে অ্যাডভোকেসি সভা

বান্দরবান: স্বল্পমেয়াদী পরিবার পরিকল্পনা পদ্ধতি কার্যকর করার লক্ষ্যে বান্দরবানে অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে।
 
সোমবার (১২ সেপ্টেম্বর) সকালে বান্দরবান জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের বাস্তবায়নে, ইউএনএফপিএ বাংলাদেশের সহযোগিতায়, ফ্যামিলি প্ল্যানিং ফিল্ড সার্ভিসেস ডেলিভারি এ সভার আয়োজন করে।

 

জেলার মা ও শিশু কল্যাণ কেন্দ্রের সভা কক্ষে দিনব্যাপী এই অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।
 
সভায় জানানো হয়, স্বল্পমেয়াদী পরিবার পরিকল্পনা পদ্ধতি কার্যকর করার লক্ষ্যে আগামী ২০-২২ সেপ্টেম্বর তিন দিনব্যাপী বান্দরবানে খাবার বড়ি, কনডম ও ইনজেকশনের ওপর মাঠ পর্যায়ে প্রচারণা কার্যক্রম ও বিশেষ সেবা ক্যাম্প অনুষ্ঠিত হবে।  এ লক্ষ্যে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আওতায় নিয়োজিত সব কর্মকর্তা ও কর্মচারীদের আরও সেবার মান বাড়াতে হবে।
 
এসময় বান্দরবান পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. অংচালুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের (পরিচালক পরিবার পরিকল্পনা) যুগ্ম সচিব মো. হাবিবুর রহমান।
 
বান্দরবানের সিভিল সার্জন ডা. নীহার রঞ্জন নন্দী, মা ও শিশু কল্যাণ কেন্দ্রের ডা. কামরুল মনির রিবন, পার্বত্য জেলা পরিষদের সদস্য ও পরিকল্পনা বিষয়ক কনভেনিং কমিটির আহ্বায়ক দুংড়িমং মার্মা, মামনি-সেফ দ্যা চিলড্রেন বান্দরবানের সিনিয়র ম্যানেজার ডা. আবু শাকিল, জাতিসংঘ জনসংখ্যা তহবিল বান্দরবান জেলা কর্মকর্তা ধন রঞ্জন ত্রিপুরাসহবিভিন্ন উপজেলার পরিবার পরিকল্পনা কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
 
এসময় বক্তারা বলেন, আগামী ২০-২২ সেপ্টেম্বর তিন দিনব্যাপী বান্দরবানে কম অগ্রগতি সম্পন্ন ও দুর্গম এলাকায় অগ্রগতি বৃদ্ধির মাধ্যমে স্বল্পমেয়াদী পরিবার পরিকল্পনা পদ্ধতির ৬৫ ভাগ (খাবারবড়ি ৩৯ ভাগ, ইনজেকশন ১৯ ভাগ এবং কনডম ৭ ভাগ) লক্ষ্যমাত্রা অর্জন, স্বল্পমেয়াদী পরিবার পরিকল্পনা পদ্ধতির অপূর্ণ চাহিদা কমানো, স্বল্পমেয়াদী পরিবার পরিকল্পনা পদ্ধতি বিষয়ে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি করা, জনগণকে স্বল্পমেয়াদী প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা পদ্ধতি বিষয়ে সময়োপযোগী তথ্য ও সেবা গ্রহণে উদ্বুদ্ধ করার জন্য এই প্রচারনা কার্যক্রম ও বিশেষ সেবা ক্যাম্প অনুষ্ঠিত হবে। আর এই বিশেষ ক্যাম্পে ২৯ হাজার ১৯৮ জন দম্পতিকে খাবার বড়ি, ১৪ হাজার ২২৫ জন দম্পতিকে ইনজেকশন এবং ৫ হাজার ২৪১ জন দম্পতিকে সেবা ক্যম্পে কনডম দেওয়া হবে।

সভাপতির বক্তব্য রাখতে গিয়ে বান্দরবান পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. অংচালু বলেন, সারাদেশে পরিবার পরিকল্পনা বিভাগের মধ্যে বান্দরবানজেলার নাম একটি উদাহরণ। মা ও শিশুদের উন্নয়নে বিভিন্নভাবে সেবা প্রদান করে বান্দরবান পরিবার পরিকল্পনা বিভাগ সেবা সপ্তাহে পরপর তিনবার জাতীয় পুরস্কার গ্রহণ করেছে, আর পরিবার পরিকল্পনা বিভাগের সব চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্ট সবার আন্তরিকা ও দক্ষতার কারণে পার্বত্য জেলা বান্দরবানে মা ও শিশুদের সেবার মান দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এসময় পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. অংচালু আগামী দিনেও বান্দরবানের স্বাস্থ্যসেবার মান আরও বৃদ্ধি করতেসবার সহযোগিতা কামনা করেন।  
 
বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।