ঢাকা, শনিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ১০ ডিসেম্বর ২০২২, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

শরতের শেষে এসেও বাড়ছে যমুনার পানি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৫ ঘণ্টা, অক্টোবর ১, ২০২২
শরতের শেষে এসেও বাড়ছে যমুনার পানি

সিরাজগঞ্জ: শরতের শেষ দিকে এসেও যমুনা নদীর সিরাজগঞ্জ পয়েন্টের পানি বেড়েই চলেছে। উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বর্ষণের ফলে গত ৫ দিন ধরে পানি বৃদ্ধি পাওয়ায় চরাঞ্চলের নিম্নভূমিগুলো তলিয়ে যাচ্ছে।

শনিবার (০১ অক্টোবর) সকালে সিরাজগঞ্জ শহরের হার্ডপয়েন্ট এলাকায় যমুনার পানি রেকর্ড করা হয় ১২ দশমিক ২০ মিটার। গত ২৪ ঘণ্টায় এ পয়েন্টে ১০ সেন্টিমিটার পানি বেড়ে বিপৎসীমার ১ দশমিক ১৫ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা- ১৩.৩৫ মিটার)।

অপরদিকে কাজিপুর পয়েন্টে নদীর পানি রেকর্ড করা হয় ১৪ দশমিক ০৬ মিটার। এখানে গত ২৪ ঘণ্টায় ১৩ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ১ দশমিক ১৯ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা-১৫.২৫ মিটার)।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারি প্রকৌশলী মো. জাকির হোসেন বাংলানিউজকে জানান, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা বর্ষণের কারণে যমুনার পানি বাড়ছে। আরও দুই-তিন দিন পানি বাড়বে। তবে বিপৎসীমা অতিক্রমের সম্ভাবনা নেই।

গত জুনের শুরুতে প্রথম দফায় যমুনায় পানি বাড়তে থাকে। ১৮ জুন জেলার সবগুলো পয়েন্টেই বিপৎসীমা অতিক্রম করে এ নদীর পানি। ২৩ জুন থেকে পানি কমতে শুরু করে। দ্বিতীয় দফায় ২৯ জুন থেকে আবারও পানি বাড়তে শুরু করে এবং ৩ জুলাই থেকে তা কমতে থাকে।

এর পর ২৩ জুলাই তৃতীয় দফায় বৃদ্ধি ও ৬ আগষ্ট থেকে কমা শুরু। টানা ২৫ দিন পর ৩১ আগষ্ট হঠাৎ করেই যমুনার পানি বৃদ্ধি পেতে শুরু করে এবং ১৩ সেপ্টেম্বর তা কমতে থাকে। দুই সপ্তাহ পর ২৬ সেপ্টেম্বর চতুর্থ দফায় পানি বাড়া শুরু হয়েছে।

বাংলাদেশ সময়: ১১৪৩ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa