ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

এডিসের লার্ভা: ৮ মামলায় ৭ লাখ টাকা জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২২
এডিসের লার্ভা: ৮ মামলায় ৭ লাখ টাকা জরিমানা

ঢাকা: ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) সপ্তাহব্যাপী মশা নিধন অভিযানের পঞ্চম দিন রোববার (২৩ অক্টোবর) এডিসের লার্ভা পাওয়ায় ৮টি মামলায় মোট ৬ লাখ ৯৩ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

এছাড়াও রাস্তা ও ফুটপাতে মালামাল রেখে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় ৫টি মামলায় ২১ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়।

ডিএনসিসির অঞ্চল-৫-এর আওতাধীন ৩০ নম্বর ওয়ার্ডস্থ মনসুরাবাদ হাউজিং এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতাকাব্বীর আহমেদ এডিস মশার প্রকোপ নিয়ন্ত্রণে বিশেষ মশক নিধন অভিযান ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

অভিযানে তিনটি বাড়িতে এডিসের লার্ভা পাওয়ায় ৩টি মামলায় ৬ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। এডিস মশার প্রকোপ নিয়ন্ত্রণে জনগণকে সচেতন করা হয় ও সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়।

অন্যদিকে অঞ্চল-১-এর আওতাধীন খিলক্ষেত এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন অভিযান পরিচালনা করেন। অভিযান পরিচালনাকালে বাসাবাড়ি ও নির্মাণাধীন ভবন, ফাঁকা প্লট, ড্রেন ঝোপঝাঁড়ে কিউলেক্স মশা বিরোধী অভিযান ও সমন্বিততভাবে এডিশ বিরোধী অভিযানে এডিস মশার লার্ভা পাওয়ায় ৩টি মামলায় মোট ৮০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

একইসাথে, ফুটপাতে নির্মাণ সামগ্রী রেখে জনসাধারণের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় অন্য ১টি মামলায় আরও ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হযেছে। এছাড়াও এডিসের লার্ভা পাওয়ায় ১টি নিয়মিত মামলা দায়ের করা হয়।

পাশাপাশি ডিএনসিসির অঞ্চল-০৪-এর আওতাধীন ১৬নং ওয়ার্ডস্থিত পূর্ব কাফরুল এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবেদ আলী অভিযান পরিচালনা করেন। অভিযানকালে প্রায় ৮০টি ভবন, স্থাপনা, জলাশয়, রেস্টুরেন্ট ও দোকানপাট পরিদর্শন করা হয়েছে। ফুটপাত ও রাস্তায় মালামাল রেখে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় ৪টি মামলায় ১১,৫০০টাকা জরিমানা আদায় করা হয়। একটি বাড়িতে লার্ভা পওয়ায় ১টি নিয়মিত  মামলা দায়ের করা হয়।

অঞ্চল-২-এর আওতাধীন মিরপুর মডেল থানা এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জিয়াউর রহমান অভিযান পরিচালনা করেন। অভিযানে লার্ভা পাওয়ায় ১টি মামলায় ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

অঞ্চল-৯-এর আওতাধীন সাঁতারকুল এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জিয়াউল বাসেত অভিযান পরিচালনা করেন। এডিসের লার্ভা পাওয়ায় ১টি মামলায় ৩ হাজার টাকা জরিমানা আদায় করা হয় এবং ১টি নিয়মিত মামলা দায়ের করা হয়।

ডিএনসিসির দশটি অঞ্চলেই একযোগে অভিযান পরিচালনা করেছেন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। ২৫ অক্টোবর পর্যন্ত এই অভিযান পরিচালনা করা হবে।

এছাড়াও সহকারী স্বাস্থ্য কর্মকর্তারা ডিএনসিসির দশটি অঞ্চলের বিভিন্ন স্থানে ঘুরে-ঘুরে লিফলেট বিতরণ করেন এবং মাইকিং করে জনসাধারণকে ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতন করেন। ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকতা ব্রি. জে. জোবায়দুর রহমান এবং উপ-প্রধান স্বাস্থ্য কর্মকতা লে. কর্নেল গোলাম মোস্তফা সারওয়ার কয়েকটি অঞ্চল পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২২
এমকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।