ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

নুর চৌধুরীকে ফেরত পাঠাতে কানাডাকে বিকল্প পথ খোঁজার অনুরোধ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, নভেম্বর ১, ২০২২
নুর চৌধুরীকে ফেরত পাঠাতে কানাডাকে বিকল্প পথ খোঁজার অনুরোধ কথা বলছেন আইনমন্ত্রী আনিসুল হক

ঢাকা: কানাডায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলার আসামী নুর চৌধুরীকে ফেরত পাঠানোর জন্য বিকল্প পথ খুঁজতে দেশটিতে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ।  

মঙ্গলবার (০১ নভেম্বর) দুপুরে সচিবালয়ে কানাডার হাই কমিশনার লিলি নিকোলসের সাথে এক সৌজন্য সাক্ষাতে আইনমন্ত্রী আনিসুল হক এ অনুরোধ জানান।

 

আইনমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু হত্যা মামলার আসামি নুর চৌধুরীকে ফেরত পাঠানোর বিষয়ে আলোচনা হয়েছে। কানাডা আইনে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিকে ফেরত দেওয়া সম্ভব না বলে আমাকে হাইকমিশনার জানিয়েছেন। আমি তাদের অনুরোধ করেছি, বিকল্প পন্থা বের করা যা কিনা। তাকে বলেছি একজন খুনিকে আশ্রয় দেওয়া মানবাধিকার লঙ্ঘন।  

তিনি বলেন, আমি হাইকমিশনারকে অনুরোধ করেছি, যেসব রুলস আইন আছে তা যদি পর্যবেক্ষণ করে দেখি তাহলে কানাডা যাতে তাকে ফিরিয়ে দিতে পারে সে পন্থা খুঁজতে পারে। তারা বলেছেন তাদের সরকারকে এ বিষয়টি জানাবে৷ 

উল্লেখ্য, বর্তমান সরকার ক্ষমতা আসার পর থেকেই বিদেশে পলাতক জাতির জনক বঙ্গবন্ধু ও তার পরিবারের দেশে ফিরিয়ে এনে শাস্তি কার্যকর করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। কানাডায় পালিয়ে থাকা খুনি নূর চৌধুরীকে ফিরিয়ে আনতে গত কয়েক বছর ধরে জোর তৎপরতা চালিয়ে যাচ্ছে সরকার।

বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২২/আপডেট: ১৫০৫ ঘণ্টা
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ