ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাঙামাটিতে দু’দিনের কঠিন চীবর দানোৎসব শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২২
রাঙামাটিতে দু’দিনের কঠিন চীবর দানোৎসব শুরু

রাঙামাটি: রাঙামাটির রাজবন বিহারে বেইন ঘর ও সুতা কাটা উদ্বোধনের মধ্য দিয়ে দুই দিনব্যাপী ৪৯তম দানোত্তম কঠিন চীবর দানোৎসব শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) বিকেলে এর উদ্বোধন করেন চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার দেবাশিষ রায় এবং চাকমা রাণী ইয়েন ইয়েন।

এ সময় রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীসহ রাজবন বিহার উপাসক-উপাসিকা পরিষদের নেতারা উপস্থিত ছিলেন।

দুই দিনব্যাপী ৪৯তম কঠিন চীবর দানোৎসবে লাখো পুণ্যার্থী অংশ নিয়েছেন। এ উৎসবকে ঘিরে দুইদিন ধরে রাঙামাটি শহর উৎসবের নগরীতে পরিণত হয়েছে। ধর্মীয় উৎসব হলেও পুরো আয়োজনটি পরিণত হয় পার্বত্যবাসীর মিলন মেলায়।

এদিকে বৌদ্ধ ধর্মালম্বীদের এ উৎসবেকে কেন্দ্র করে বিহার এলাকায় খাদ্যসামগ্রী, বস্ত্রসহ নানা সামগ্রীর দোকান-পসরা সাজিয়ে মেলা বসেছে।  

আগামীকাল শুক্রবার (৪ নভেম্বর) বিকেলে অষ্ট পরিষ্কার দান, বুদ্ধমূর্তি দান এবং ২৪ ঘণ্টার মধ্যে তৈরি পূণ্যার্থীদের কঠিন চীবর দান উৎসর্গের মধ্যে দিয়ে পাহাড়ে মাসব্যাপী শুরু হওয়া দানোত্তম কঠিন চীবর দানোৎসবের পরিসমাপ্তি ঘটবে।

রাঙামাটি রাজবন বিহারে ১৯৭৭ সালে এক স্বর্গীয় অনুভূতিতে বনভান্তে বিশাখা প্রবর্তিত নিয়মে সর্বপ্রথম কঠিন চীবর দান প্রচলন করেন। এর আগে রাঙামাটি জেলার লংগদু উপজেলার তিনটিলা বৌদ্ধ বিহারের ১৯৭৩ সালে এই কঠিন চীবর দান করা হয়। রাঙামাটি রাজবন বিহারে ৪৬ বছর ধরে এ নিয়মে কঠিন চীবর দানোৎসব উদযাপিত হয়ে আসছে।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।