ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অপহৃত ১১ রোহিঙ্গা উদ্ধার: অপহরণকারী চক্রের ৪ সদস্য আটক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২
অপহৃত ১১ রোহিঙ্গা উদ্ধার: অপহরণকারী চক্রের ৪ সদস্য আটক

কক্সবাজার: কক্সবাজারের টেকনাফ থেকে অপহরণ হওয়া ১১ রোহিঙ্গাকে উদ্ধার করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)। এ সময় অপহরণকারী চক্রের চার সদস্যকে আটক করা হয়েছে।

রোববার (১৩ নভেম্বর) নয়াপাড়া রেজিস্ট্রার্ড ক্যাম্পের ১৬ এপিবিএন পুলিশ ক্যাম্পের পরিদর্শক রাজু আহমদ বাংলানিউজকে সত্যতা বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, টানা দুই দিনের অভিযানে বুধবার (৯ নভেম্বর) রাত ১২টায় অপহরণকারী চক্রের চার সদস্যকে আটকের পর বৃহস্পতিবার (১০ নভেম্বর) ভোরে টেকনাফের মহেশখালীয়াপাড়া থেকে অপহৃত ১১ রোহিঙ্গাকে উদ্ধার করা হয়েছে। তাদের বিভিন্ন ক্যাম্প থেকে পৃথক পৃথক সময়ে অপহরণ করা হয়।

আটকদের চারজনের মধ্যে তিনজন রোহিঙ্গা ও একজন স্থানীয় বাংলাদেশি রয়েছেন। এরা হলেন- উখিয়ার বালুখালীর জামতলীর ১৫ নম্বর ক্যাম্পের মৃত লোকমান হাকিমের ছেলে আব্দুর রশিদ (৩৬), টেকনাফ সদর ইউনিয়নের গোদার বিল এলাকার দিল মোহাম্মদের ছেলে রবিউল আলম (২০), উখিয়ার কুতুপালং বালুমাঠ ক্যাম্পের মো. রশিদের ছেলে আইয়ুব (২৬) ও উখিয়ার শফিউল্লাহ কাটা ক্যাম্পের মৃত আবদুল শামার ছেলে আমির হোসেন (৩৪)।

উদ্ধার হওয়া রোহিঙ্গা হলো-টেকনাফের নয়াপাড়া রেজিস্ট্রার্ড ক্যাম্পের বদি আলমের ছেলে মো. ফারুক (১৪), সৈয়দ আলমের ছেলে মো. আলম (১৪), কুতুপালং ক্যাম্পের সুলতান আহমেদের ছেলে একরামুল হাসান (১৭), একই ক্যাম্পের হোসেন আহমেদের ছেলে তৈমর (১৮), বালুখালী ক্যাম্পের মৃত আবদুল হকের ছেলে মো. রফিক (২৩), মো. নুরের ছেলে মো. জালাল (১৮), মৃত আনোয়ারের ছেলে মোজাম্মেল (২০), হাবিবুল্লাহর ছেলে মো. সাদেক (১২), গুরা মিয়ার ছেলে মো. জুবায়ের (১৫), নুর মোহাম্মদের ছেলে নুর কামাল (২৪) ও আবদুল হকের মেয়ে ফাতেমা (১৪)।

টেকনাফের নয়াপাড়ার রেজিস্ট্রার্ড ক্যাম্পের ১৬ এপিবিএন পুলিশ ক্যাম্পের পরিদর্শক রাজু আহমদ জানান, অপহরণকারী চক্রটি দীর্ঘদিন ধরে বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প থেকে কৌশলে রোহিঙ্গাদের অপহরণ করে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে এমন খবর পেয়ে অভিযান চালানো হয়। এ ঘটনায় মামলা হয়েছে। আটক চারজনকে টেকনাফ থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে। এছাড়া উদ্ধার রোহিঙ্গাদের নিজ নিজ রোহিঙ্গা ক্যাম্পের ইনচার্জের মাধ্যমে ক্যাম্পে ফেরত পাঠানো হয়েছে।

টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল হালিম বাংলানিউজকে বলেন, এ ঘটনায় মামলা হওয়ার পর আটক চারজনকে দুপুরে দিকে কক্সবাজার আদালতে পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২
এসবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।