ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

শ্যামনগরে ২০মণ ভেজাল মধুসহ মধু তৈরীর সরঞ্জাম উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
শ্যামনগরে ২০মণ ভেজাল মধুসহ মধু তৈরীর সরঞ্জাম উদ্ধার

সাতক্ষীরা: সাতক্ষীরার শ্যামনগরে অভিযান চালিয়ে ১৬টি ড্রামে সংরক্ষিত প্রায় ২০ মণ ভেজাল মধু জব্দ করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের একটি টিম।

বুধবার (১৬ নভেম্বর) বিকালে উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নের মথুরাপুর গ্রামের আশরাফুল ইসলামের বাড়িতে অভিযান চালিয়ে এসব মধু জব্দ করা হয়।

এসময় ভেজাল মধু তৈরীর কাজে ব্যবহৃত গাম, ইউরিয়া সার, ফিটকিরি, খাবার সোডাসহ অপরিচিত বিশেষ এক ধরনের তরল পদার্থ উদ্ধার করে অভিযান পরিচালনাকারী দলটি।

তবে, ভেজাল মধু তৈরী চক্রের মূল হোতা আশরাফুল ও তার পিতা আব্দুর রশিদ পালিয়ে যাওয়ায় তাদের আটক করা সম্ভব হয়নি।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমুল হাসান জানান, ভেজাল মধু তৈরীর গোপন সংবাদের ভিত্তিতে তারা হরিনগর মথুরাপুর গ্রামে অভিযান চালায়। এসময় চিনি জ্বালিয়ে তৈরী মধু এবং মধুর ঘনত্ব বৃদ্ধির কাজে ব্যবহৃত গাম ও ইউরিয়া সারসহ মানব দেহের জন্য ক্ষতিকর নানা প্রকার উপকরণসহ ২০ মণ ভেজাল মধু উদ্ধার করা হয়।

তিনি আরও জানান, অভিযানের খবর পেয়ে পালিয়ে যাওয়া ভেজাল মধু তৈরীর কারিগর আশরাফুল ও তার পিতার বিরুদ্ধে শ্যামনগর থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

অভিযানকালে জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মোখলেছুর রহমান, স্যানিটারী ইন্সপেক্টর বিকাশ চন্দ্র সরকার, সাতক্ষীরা জেলা ক্যাব সদস্য সাকিবুর রহমান উপস্থিত ছিলেন।

এদিকে, স্থানীয়রা জানিয়েছেন, ঢাকার নামকরা কয়েকটি ঔষধ কোম্পানিতে সরবরাহের জন্য আশরাফুল নিজের বাড়িতে গোপনে ভেজাল মধু তৈরী করতো। স্থানীয় আরও কয়েকটি চক্র একই পদ্ধতিতে চিনি জ্বালিয়ে তা মধুর সাথে মিশিয়ে খাঁটি মধু বলে প্রচারণা চালিয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করে আসছে।

শ্যামনগর থানার অফিসার ইনচার্জ কাজী ওয়াহিদ মুর্শেদ জানান, ভেজাল মধু উদ্ধারের ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

বাংলাদেশ সময়:১৯৩৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।