ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

অবিলম্বে পদক্ষেপ না নিলে জলবায়ু বিপর্যয় বাড়বে: মেয়র আতিকুল 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
অবিলম্বে পদক্ষেপ না নিলে জলবায়ু বিপর্যয় বাড়বে: মেয়র আতিকুল 

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, অবিলম্বে পদক্ষেপ না নিলে জলবায়ু বিপর্যয় বাড়তেই থাকবে।

বুধবার (১৬ নভেম্বর) স্থানীয় সময় সকালে মিসরের শারম-আল-শেখ ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে এসডিজি ৭ প্যাভিলিয়নে আয়োজিত ‘বিট দ্য হিট : ন্যাচার ফর কুল সিটিস চ্যালেঞ্জ’ শীর্ষক আলোচনায় তিনি এসব কথা বলেন।

আতিকুল বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে ঝুঁকিতে পড়া দেশের তালিকায় বাংলাদেশ অন্যতম। দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা, খরা, নদীভাঙন, লবণাক্ততা প্রভৃতির কারণে বিপুলসংখ্যক ক্ষতিগ্রস্ত মানুষ নিরাপদ জীবনের খোঁজে প্রতিদিন রাজধানী ঢাকায় চলে আসছেন। প্রতিদিন গড়ে দুই হাজার মানুষ ঢাকায় আসছেন। শহরে মানুষের সংখ্যা বেড়েই চলেছে। বেশিরভাগই বস্তিতে বসবাস করছেন এবং ফুটপাতে ব্যবসা খুলে বসছেন। শহরের খালি জায়গা, সবুজ স্থান ও জলাশয়ে আবাসন গড়ে তোলা হচ্ছে।

ডিএনসিসি মেয়র বলেন, আমরা শহরের পরিবেশ রক্ষায় কাজ করছি। ইতোমধ্যে ২৪টি পার্ক ও খেলার মাঠ নির্মাণ করা হয়েছে। ওপেন স্পেসগুলো দখলমুক্ত করতে পদক্ষেপ চালাচ্ছি। খালগুলো উদ্ধার করে পানির প্রবাহ নিশ্চিত করা হয়েছে। বৃক্ষরোপণ করা হচ্ছে। ছাদবাগান করার জন্য জনগণকে উৎসাহিত করছি। বৃষ্টির পানি সংরক্ষণ করে ব্যবহার করার জন্য জনগণকে সচেতন করছি। এসব পদক্ষেপ শহরের তাপমাত্রা নিয়ন্ত্রণে ভূমিকা রাখছে।  

তিনি বলেন, গত মাসে ‘ইউনাইটেড ইন বিল্ডিং ক্লাইমেট রেজিলিয়েন্স’ বিভাগের অধীনে সি৪০ সিটিস ব্লুমবার্গ ফিলানথ্রপিস অ্যাওয়ার্ডের মাধ্যমে আমাদের প্রচেষ্টা স্বীকৃত হয়েছে। সবুজ স্থান সম্প্রসারণের প্রতি আমাদের দৃষ্টি ও প্রতিশ্রুতি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনকে সবুজ, আরও অন্তর্ভুক্তিমূলক এবং বসবাসযোগ্য করে তুলেছে।

মেয়র বলেন, ঢাকা উত্তরে জলবায়ু সংকট মোকাবেলায় প্রকৃতি-ভিত্তিক সমাধান খুঁজে বের করার জন্য আমরা কাজ করছি। আমি বিশ্বাস করি, পার্ক, খেলার মাঠ ও সবুজ স্থানের মতো ভৌত অবকাঠামো আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুস্থ পরিবেশ নিশ্চিত করতে ভূমিকা রাখবে।  

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
এমএমআই/আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।