ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মৌলভীবাজারে পিছিয়ে পড়া জনগোষ্ঠী সুরক্ষায় ওরিয়েন্টেশন

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
মৌলভীবাজারে পিছিয়ে পড়া জনগোষ্ঠী সুরক্ষায় ওরিয়েন্টেশন

মৌলভীবাজার: মৌলভীবাজারে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণের লক্ষে অ্যাডভোকেসি নেটওয়ার্ক কমিটির সদস্য ও চেইঞ্জ এজেন্টদের সামাজিক নিরীক্ষা বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৬ নভেম্বর) সকালে মৌলভীবাজার জাতীয় মহিলা বিষয়ক সংস্থার হল রুমে অ্যাডভোকেসি নেটওয়ার্ক বিভাগীয় সমন্বয়কারী মোহাম্মদ শাহজাহান মিয়ার উপস্থিতিতে এ ওরিয়েন্টেশন হয়।

পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণ প্রকল্পের বাস্তবায়নে প্রকল্প অবহিতিকরণ ও অ্যাডভোকেসি নেটওয়ার্ক সামাজিক নিরীক্ষা বিষয়ক চার সদস্য কমিটি গঠন করা হয়েছে। দিনব্যাপী অ্যাডভোকেসি নেটওয়ার্ক শীর্ষ নেতৃত্ব নিয়ে মুখ্য বিষয়ক ওরিয়েন্টেশন করা হয়।

সামাজিক নিরীক্ষার প্রাপ্ত তথ্য ফাইন্ডিং তথ্য তুলে ধরা ও গণশুনানি আয়োজন করা, অ্যাডভোকেসি নেটওয়ার্ক সদস্যদের আইনগত অধিকার, মানবাধিকার, সংখ্যালঘু, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অধিকার, অ্যাডভোকেসি এবং সুশান বিষয়ক রিফ্রেশন প্রশিক্ষণ দেওয়া হয়েছে। দলিত এবং আদিবাসী নারী ও বালিকাদের ঝুঁকির মাত্রা কমিউনিটি পর্যায়ে নিরাপত্তা নিরীক্ষণ পরিচালনা করা হয় এ ওরিয়েন্টেশনে।

এ সময় উপস্থিত ছিলেন ৭টি উপজেলা থেকে ৩ জন করে ২১জন সদস্য ও  নাগরিক উদ্যাগের চেইঞ্জ এজেন্ট ৭ জনসহ অ্যাডভোকেসি নেটওয়ার্ক বিভাগীয় সমন্বয়কারী মোহাম্মদ শাহজাহান মিয়া ও ফ্যাসিলিটর ডিভিশনাল অ্যাসিটেন্ট মাইনুল হক।  

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২ 
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।