ঢাকা, মঙ্গলবার, ১৫ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

মুক্তমত

রিটন হ্যাপি বার্থ ডে টু ইউ

সাইফুল্লাহ মাহমুদ দুলাল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৯ ঘণ্টা, এপ্রিল ১, ২০১২
রিটন হ্যাপি বার্থ ডে টু ইউ

ক]
জনপ্রিয়তার তালিকায় আমাদের ‘ছড়া সাহিত্যের হুমায়ূন আহমেদ’ হচ্ছেন লুৎফর রহমান রিটন। বাংলা একাডেমী পুরস্কার পাবার পর তাঁকে টরন্টোর স্কারবরোর্স অ্যালবার্ট ক্যাম্পবেল লাইব্রেরির হলে কবি দেলোয়ার এলাহীর প্রযোজনায় কানাডাপ্রবাসী সাংস্কৃতিক কর্মীরা  সংবর্ধনার আয়োজন করেন।



সৈয়দ সালাহউদ্দিন জাকী ছিলেন সভাপতিত্বে। আমাকে বক্তৃতা দেয়ার সামান্য সুযোগ দেয়া হয়েছিলো। সেখানে রিটনের ‘ঘনিষ্ঠ বাল্যবন্ধু থেকে শুরু করে প্রাণের বন্ধুদের’ আবেগঘন বক্তৃতা শুনে আমি খুবই বিব্রতবোধ করছিলাম,  আমি আর কী বলবো!
রিটনকে আমি আর কতোটুকুই বা জানি? যদিও ’৭৭/৭৮ সাল থেকে তাঁকে চিনি। ১৯৮০ সালে আমরা একপাড়ায় ছিলাম। পুরান ঢাকার ওয়ারীর ১২, হেয়ার স্ট্রিটে রিটনদের বাসা।

আর আমি থাকতাম ৭১ বিসিসি রোডে। আমার পাশেই থাকতেন আলী ইমাম। মাঝে-মধ্যেই আমাদের ত্রিমুখী আড্ডা হতো। সেই সময়ই তারা দু’জন স্ব স্ব ক্ষেত্রে স্বনামধন্য।

তাছাড়াও আলী ইমাম বিটিভির তুখোড় প্রযোজক। আর পিচ্ছি রিটন তো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের সাথে জার্মানি ভ্রমণ করে বিখ্যাত হয়ে উঠেছেন। সেই সাথে লেখালেখি।

পরে একপাড়ায় নয়; এক মার্কেটে আমাদের অফিস। এক সাথে বেড়ে ওঠা, লেখালেখি। এক সাথে পঁয়ত্রিশ বছরের সুখে-দুঃখের বন্ধুত্ব। এবং এখনো এই প্রবাসজীবনে আমরা এক সাথেই আছি।

ফলে রিটনের মাঝে বেড়ে ওঠা একশ’ রিটনকে জানি। কোন রিটনকে নিয়ে বলবো? ছড়াকার রিটন, উপস্থাপক রিটন, অঙ্কনশিল্পী রিটন, সাংবাদিক রিটন, সম্পাদক রিটন, সংগ্রামী রিটন, সংসারী রিটন, স্বজন রিটন, শত্রু রিটন, ফুটফুটে ফুটন্ত রিটন, পরবাসী রিটন, নিষিদ্ধ রিটন...
অনুষ্ঠানের প্রায় সবাই বলে উঠলো- নিষিদ্ধ রিটন, নিষিদ্ধ রিটন...।
 
খ]
আমি একটু প্রস্তুতি নিই। তারপর বলি- রিটন এ সব নিষেধাঙ্গা তুচ্ছ করে হয়ে উঠেছেন- লুৎফর রহমান রিটন।
 
১। ছোটবেলায় পাড়ায় দুষ্টুমি করার জন্য প্রতিবেশীদের নালিশের কারণে বাবার কড়া শাসন- ‘ঘর থেকে বান্দরটাকে বের করে দ্যাও’।
শুরু হলো তাঁর প্রতীকী ‘নিষিদ্ধ’ হবার যাত্রা।
২। খালাতো বোন শার্লীকে প্রেম করে বিয়ে করে বাড়িতে ‘নিষিদ্ধ’ ।
৩। কচিকাঁচার আসরের খ্যাতিমান রিটন দাদা ভাইকে তিন তিনটি বই উৎসর্গ করেও তাঁর কারণে ইত্তেফাকে ‘নিষিদ্ধ’। নিয়োগপত্র পেয়েও যোগ দিতে পারেন নি!
৪। বাংলা একাডেমীর নির্বাচিত কাউন্সিলার হয়েও বাংলা একাডেমীতে একটি মহল তাকে ‘নিষিদ্ধ’ করার পাঁয়তারা করেছিলো!
৫। বাংলাদেশ টেলিভিশনে জনপ্রিয় অনুষ্ঠান করার পরও বিটিভিতে ‘নিষিদ্ধ’।
৬। রিটন জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে অসাধারণ সব লেখালেখি করা স্বত্ত্বেও আমার শিল্প-সাহিত্য বিষয়ক অনুষ্ঠানে তাঁকে নিতে পারি নি, সৈয়দ সালাহউদ্দিন জাকীদের কারণে। (মঞ্চে উপস্থিত জাকী ভাই মাথা নাড়ালেন। )
৭। দেশের একজন শীর্ষস্থানীয় বুদ্ধিজীবী, মুক্তিযুদ্ধের বলিষ্ঠ কন্ঠস্বর, খ্যাতিমান লেখক হওয়া স্বত্ত্বেও রিটন বাংলাদেশে- ‘নিষিদ্ধ’। তাই তাঁকে খালেদা জিয়া সরকার দেশে ঢুকতে দেয় নি। ফলে চলে আসতে হয়েছে কানাডায়।

 গ]
আমি আজ কানাডায়, তা-ও রিটনের কারণে। রিটন আমার বন্ধু হলেও অন্যভাবে প্রতীকী অর্থে কানাডিয়ান গুরু, পথ প্রদর্শক। তিনি আমাকে প্রবাস জীবনের স্বর-ব্যঞ্জন শিখিয়েছেন।

অ=তে অটোয়া, ক=তে কানাডা। আর দু’দিন পর অর্থাৎ তেসরা এপ্রিল আমি Oath নেবো। আর এদিকে আজ পয়লা এপ্রিল লুৎফর রহমান রিটনের জন্মদিন। তাই তাঁকে কৃতজ্ঞতায় এবং ভালোবাসায় স্মরণ করছি। সেই সাথে ‘ছড়াসাহিত্যের হুমায়ূন আহমেদ’কে আন্তরিক ভাবে জানাচ্ছি- হ্যাপি বার্থ ডে`র শুভেচ্ছা।

[email protected]

বাংলাদেশ সময় : ০০০১ ঘণ্টা, মার্চ ০১, ২০১২
সম্পাদনা : সুকুমার সরকার, কো-অর্ডিনেশন এডিটর;

জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।