ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

মুক্তমত

আঙ্গুল কাটা বোন, পা কাটা ভাইয়ের জন্য ভালোবাসা

সাইফুল্লাহ মাহমুদ দুলাল, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, এপ্রিল ২, ২০১২
আঙ্গুল কাটা বোন, পা কাটা ভাইয়ের জন্য ভালোবাসা

কানাডা থেকে: বৃষ্টিভেজা বনজ শুভ্র জুঁই ফুলের মিষ্টি সুবাসের সঙ্গে আমি কৈশোর থেকেই পরিচিত। কিন্তু জুঁইয়ের করুণ কষ্ট আছে তা জানতাম না।

যখন জানলাম, তখন কষ্টে ভিজে গেলো দু’চোখ। জুঁই ফুলের মতোই আমার সেই বোনটির নামও জুঁই, হাওয়া আক্তার জুঁই।

জুঁই নরসিংদী সরকারি কলেজের মানবিক শাখার মেধাবী ছাত্রী। বিয়ে হয়েছিলো- ঘাতক গোলাম আযমের এলাকা নবীনগরের  সৌদিপ্রবাসী রফিকুল ইসলামের সঙ্গে ২০০৮ সালের ৩০ জানুয়ারি। কিন্তু রফিক চাননি, জুঁই লেখাপড়া করুক। স্বামীর এই কথা মানতে পারেননি জুঁই। বাবাকে চাপ দিতে থাকেন কলেজে ভর্তি করিয়ে দেওয়ার জন্য। তাই স্বামীর নিষেধ সত্ত্বেও কলেজে ভর্তি করে দেন বাবা ইউনুস মিয়া। জুঁই কলেজে ভর্তি হয়েছেন- এ খবর পেয়ে  রফিক দেশে এসে গত বছরের ৪ ডিসেম্বর চাপাতি দিয়ে এক কোপে ডান হাতের পাঁচ আঙুল কেটে নেন! কী নিষ্ঠুরতা !

আমার এই ছোট বোন জুঁইকে এখন দেশের মানুষ খুব ভালো করেই চেনেন। আর আমার ভাই লিমনকেও জানেন দেশবাসী। আমার বোনটি হারিয়েছেন হাতের আঙ্গুল, ভাইটি হারিয়েছেন পা। আঙ্গুল হারিয়েও জুঁই মনোবল হারাননি। তেমনি পা হারিয়েও দৃপ্ত প্রত্যয়ে ঘুরে দাঁড়িয়েছেন লিমন। প্রবল ইচ্ছেশক্তির কারণে পঙ্গুত্ব তাদেরকে হার মানাতে পারেনি।

তাই আমার আঙ্গুল কাটা বোনটি আর পা কাটা ভাইটি এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিচ্ছেন। সাব্বাস জুঁই! মারহাবা লিমন!! তোমাদের জন্য তেরো হাজার মাইল দূর থেকে পাঠাচ্ছি- হৃদয় নিংড়ানো ভালোবাসা।

কিভাবে ২০১১ সালের ২৩ মার্চের ঘটনায় ঝালকাঠির লিমন হোসেন পা হারিয়েছেন, সে কথা আর নতুন করে লিখছি না। এ নিয়ে প্রচুর লেখালেখি হয়েছে। তারপরও বিশেষ প্রাণীর মতো প্রশাসনের মোটা চামড়ায় তা স্পর্শ করেনি! এখনো তার নামে কয়েকটি হয়রানিমুলক মিথ্যে মামলা ঝুলছে। পঙ্গুত্ব বরণ করেও প্রতি মাসে আদালতে হাজিরা দিতে হচ্ছে তাকে! আর ফেরেস্তাতুল্য  র‌্যাব এবং রফিকেরা  দিব্যি আছে।   কী বিচিত্র দেশ সেলুকাস!

বিশ্বে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ শীর্ষে। বেগম রোকেয়ার ‘স্বপ্নের নারী’রা আজ বাস্তবে প্রধানমন্ত্রী, বিরোধী দলের নেতা, সংসদ নেত্রী, পররাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, কৃষিমন্ত্রীর মতো রাষ্ট্রের প্রায় সব ক’টি গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত। শুধু নারীর ক্ষমতায়নেই নয়, নারী উন্নয়নেও বাংলাদেশের অগ্রগতির কথা নোবেলবিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনও দৃঢ় কন্ঠে উচ্চারণ করেছেন।

কারণ, আজ সমাজের প্রতিটি ক্ষেত্রেই আমাদের নারীদের উজ্জ্বল উপস্থিতি গর্ব করার মতো। সত্য। কিন্তু... বেদনার শেষ নেই, লজ্জার সীমা নেই। তার দৃষ্টান্ত আমাদের বোন জুঁইদের হাতের আঙ্গুল কেটে নিচ্ছেন রফিকরা।

আর আজ সারা বিশ্বে এখন ডিজিটাল বাংলাদেশ সুনাম কুড়াচ্ছে। ছড়িয়ে পড়ছে ক্রিকেটের কীর্তি। আমরা জয় করছি সাগর, মহাসাগর। কতো কিছু। কিন্তু বাতির নীচে অন্ধকার! ব্যাবের কারণে আমাদের ছোট ভাইদেরকে অকারণে বরণ করে নিতে হচ্ছে- চির পঙ্গুত্ব।

আমার বারবারই মনে হয়- নরসিংদীর জুঁইয়ের হাতের আঙ্গুল মানেই বাংলার নারীজাতির আঙ্গুল, গুলি খাওয়া ঝালকাঠির লিমনের পা মানেই বাংলার সব মানুষের পা। প্রতীকীভাবে তাদের পঙ্গুত্ব মানেই- জনগণের পঙ্গুত্ব। এ কথা কি আমাদের উঁচু মহল একটি বার ভেবে দেখেছেন? ভেবে দেখেছেন কি- আমার হাতের আঙ্গুল কাটা বোন আর পা কাটা ভাইয়ের করুণ জীবনের কথা?

জুঁই, তুমিও জুঁইফুলের মতোই একদিন সুবাস ছড়াবে। লিমন, তুমিও ভাস্কর্যের মতো এক পায়ে দাঁড়িয়ে থাকবে প্রতিবাদের প্রতীক হয়ে।

[email protected]

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১২
সম্পাদনা: অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর;

জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।