ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

মুক্তমত

কংগ্রেস বাংলাদেশ পরিস্থিতির ওপর নজর রাখছে : তারেক পরিষদ

কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১২
কংগ্রেস বাংলাদেশ পরিস্থিতির ওপর নজর রাখছে : তারেক পরিষদ

নিউইয়র্ক : “বাংলাদেশ পরিস্থিতিতে ওপর গভীর নজর রাখছেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসম্যান। আর এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্র কংগ্রেসের ৪ সদস্য।

তারা ঢাকায় রাষ্ট্রদূতের মাধ্যমে সর্বশেষ পরিস্থিতির খোঁজ-খবর নিচ্ছেন। ”

বাংলাদেশে শাসক দলের নির্যাতনের প্রতিবাদে ২৩ এপ্রিল রাতে (বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল) নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে এক  সমাবেশে তারেক পরিষদ আন্তর্জাতিক কমিটির চেয়ারম্যান আকতার হোসেন বাদল এ তথ্য প্রকাশ করেন।

এ সমাবেশে প্রধান অতিথি ছিলেন ঢাকা মহানগর বিএনপির সদস্য-সচিব ও কেন্দ্রীয় বিএনপির অর্থ সম্পাদক আবদুস সালাম। তারেক পরিষদের মহাসচিব রাফেল তালুকদারের উপস্থাপনায় অনুষ্ঠিত এ সমাবেশে আরো বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাবেক সদস্য মহাদেব সরকার, তারেক পরিষদের যুগ্ম মহাসচিব জসীমউদ্দিন এবং সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম ডালিম।

আবদুস সালাম যখন সমাবেশে বক্তৃতা করছিলেন ঠিক সে সময়েই স্যাটেলাইট টিভির স্ক্রলে দেখানো হচ্ছিল-  ঢাকায় তার বাসায় পুলিশ তল্লাশির চেষ্টা করছে। কিন্তু ভবনটি তালাবদ্ধ থাকায় সেটি সম্ভব হচ্ছে না।

এ বিষয়টির প্রতি উপস্থিত সকলের দৃষ্টি আকর্ষণ করে সালাম বলেন, ৬ দিন আগে আমি নিউইয়র্কে এসেছি। এটি সরকারও জানে। এ সত্বেও জনমনে ভীতি সঞ্চারের জন্যে এ অবস্থা সৃষ্টি করা হচ্ছে। তিনি বলেন, জেল-জুলুম-ভয়-ভীতি দেখিয়ে অতীতেও কোন স্বৈরাচার ক্ষমতা ধরে রাখতে পারেনি।

সালাম বলেন, সরকার তারেক রহমানকে শেষ কে দিতে চায়। কারণ, তারেক রহমানের মত জাতীয়তাবাদী নেতা জীবিত থাকলে কেউ বাংলাদেশে তাদের অবাধ বাজার সৃষ্টি করতে পারবে না। সালাম বলেন, তারেক রহমান হলেন বাংলাদেশের ভবিষ্যত আশা-আকাঙ্খার প্রতীক।

তিনি সকলকে বিএনপি তথা বাংলাদেশের চরম এ দুঃসময়ে শহীদ জিয়ার আদর্শের সৈনিকদের ঐক্যবদ্ধ থাকার আহবান জানান।

সভাপতির সমাপনী বক্তব্যে আকতার হোসেন বাদল বলেন, বিএনপি নেতা ইলিয়াস আলী গুমের সংবাদে যুক্তরাষ্ট্র কংগ্রেস ও স্টেট ডিপার্টমেন্ট উদ্বিগ্ন। আমরা কংগ্রেসের সঙ্গে যোগাযোগ করেছি অবিলম্বে ঢাকা সফরের জন্যে।

তিনি বলেন,  ৪ কংগ্রেসম্যান তাকে জানিয়েছেন তারা স্টেট ডিপার্টমেন্টের সঙ্গে এ নিয়ে কথা বলেছেন। ঢাকায় মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গেও তারা যোগাযোগ রক্ষা করে সর্বশেষ পরিস্থিতি অবহিত হচ্ছেন।

বাংলাদেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠান পুনরায় স্থবিরতায় দিকে এগিয়ে যাক-এটি চায় না কংগ্রেস। সমাবেশ থেকে অবিলম্বে ইলিয়াস আলীকে তার পরিবারের  কাছে ফেরৎ দানের দাবি জানানো হয়।
বাংলাদেশ সময় : ২১১৭ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১২
এলএ,
সম্পাদনা : সুকুমার সরকার, কো-অর্ডিনেশন এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।