ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

মুক্তমত

সামহোয়্যার নিয়ে প্রাসঙ্গিক কিছু কথা

জিনিয়া জাহিদ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৩
সামহোয়্যার নিয়ে প্রাসঙ্গিক কিছু কথা

শাহবাগের আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করে যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে মেলবোর্নে বিক্ষোভ সমাবেশের আয়োজন করেছেন প্রবাসী বাঙালিরা। আজ (রোববার) সকাল থেকেই সেখানে ব্যস্ত ছিলাম।



সমাবেশ শেষে সুন্দর আবহাওয়ায় সিটির মনোরম দৃশ্য ও চাইনিজ নিউ ইয়ার উদযাপন উপভোগ করে করে বাসায় ফিরতে বেশ দেরি হলো। কাজেই বাংলাদেশ সময় দুপুর ৩টা ২৭ মিনিটে প্রকাশিত ‘শাহবাগ নিয়ে বিতর্কিত ভূমিকায় সামহোয়্যার, নজরদারি’ লেখাটি বেশ দেরি করে নজরে আসে।

এ প্রসঙ্গে কিছু কথা বলা জরুরি বলতেই আজ লিখতে বসা।

লেখাটি পড়ে, বিশেষ করে স্ক্রিন শট যেটা দেওয়া আছে, তা দেখে আমার মতো যে কোনো পাঠকেরই মনে হবে, বাংলাভাষার বৃহত্তম এই ব্লগ সাইটটি আসলেই শাহবাগের আন্দোলন বিরোধী। কিন্তু একজন সচেতন ও পোড়খাওয়া নাগরিক হিসেবে আমি যে কোনো খবর একবার পড়েই বিশ্বাস করা অনেক আগেই ছেড়ে দিয়েছি।

আমি স্পর্শকাতর ইস্যু নিয়ে দেওয়া খবরগুলো পড়ে তা আগে যাচাই করে নিই। নিজের অনুসন্ধানের উপর নির্ভর করেই যে কোনো খবরকে বিশ্বাস বা অবিশ্বাস করি।

একজন গবেষক হিসেবে তাই এবারও প্রথমেই স্ক্রিনশটের উপর দেওয়া ব্লগ শিরোনাম ‘আন্দোলনে না বলিলাম’ কপি করে গুগলে পেস্ট করলাম। লেখাটি সামহোয়্যারইনব্লগে না পেয়ে পেলাম অন্য একটি ব্লগ সাইটে।

আমি লেখাটি পড়েছি। লেখক শাহবাগের আন্দোলনকে কেনো না বলেছেন, তা তিনি তার যৌক্তিক বিচারে সাবলীলভাবেই বর্ণনা করে গেছেন। লেখাটি অনেক ক্ষেত্রেই আমার কাছে যুক্তিযুক্ত মনে হয়েছে, আবার অনেক ক্ষেত্রেই কিছুটা কৌশলগত মনে হয়েছে। কিন্তু হুট করে লেখক সম্বন্ধে কোনও সিদ্ধান্ত না নিয়ে আমি লেখকের অন্যান্য পোস্ট পড়লাম। এরপর নিঃসন্দেহে এই সিদ্ধান্তে এলাম যে তিনি একজন সাচ্চা জামায়াতবিরোধী ও মুক্তিযুদ্ধের চেতনায় বলীয়ান একজন শক্তিশালী ব্লগার।

তো এই হল বাংলানিউজে প্রকাশিত সামহোয়ারইনের স্ক্রিন শটের মাজেজা। যার উপর ভিত্তি করে এই ব্লগের উপর নাকি নজরদারি বাড়ানো হয়েছে বলে খবরে প্রকাশ!

তবে আমার অনুসন্ধিৎসু মনে আবারও প্রশ্ন জাগে, লেখাটি যদি অন্য ব্লগে প্রথম একজন লিখে থাকেন, তবে ভিন্ন নামে একই শিরোনামের লেখা সামহোয়্যারইন ব্লগে দেখা যাচ্ছে কেনো? কাজেই ব্লগ সাইটটি ভিজিট করলাম।

কিছুক্ষণ এই ব্লগ সাইটে বিচরণ করে দেখলাম, এখানে সেকেন্ডে সেকেন্ডে পোস্ট প্রসব করা হচ্ছে। পোস্টগুলোয় ঢুঁ মেরে দেখি, অধিকাংশ পোস্ট কোথাও না কোথাও থেকে কপি-পেস্ট করা, মৌলিক পোস্টের সংখ্যা সীমিত। অর্থাৎ, কোনো সংবাদপত্রে প্রকাশিত খবর বা কারও ফেসবুক স্ট্যাটাস বা কোনো ব্লগারের অন্য ব্লগে লেখা পোস্ট এখানে নিজেদের নামে প্রকাশ করছেন ব্লগাররা। বিভিন্ন নামের আড়ালে থাকা এসব ব্লগার লেখাগুলো পুরোদমে কপি-পেস্ট করে নিচে ছোট করে লিখে দিচ্ছেন, ‘মূল লেখাটি পড়ুন এখানে’।

কাজেই আমার মনে হয়, নজরদারি বাড়াতে হলে খবরের মূল উৎসের দিকেও নজরদারি বাড়ানো উচিত।

তবে সামহোয়্যারইন ব্লগে আমি জামায়াতের সমর্থিত পোস্টও দেখলাম। আমি জানি না এই ব্লগ সাইটের নীতিমালা কী। হতে পারে তারা বাক স্বাধীনতায় বিশ্বাসী; কে জামায়াতি, কে রাজাকার, কে সন্ত্রাসী এসব নিয়ে তাদের কোনও মাথাব্যথা নেই। কিন্তু এ কথাও আমাদের ভুলে গেলে চলবে না, বাক স্বাধীনতার নামে ক্ষতিকর কোনও বিষয়কে আমরা প্রশ্রয় দিতে পারি না।

যেখানে পুরো দেশ জুড়ে জামায়াত নিষিদ্ধ করার জন্য জোর দাবি চলছে, সেখানে জামায়াতিদের পোস্ট বা যুদ্ধাপরাধীদের সমর্থনমূলক পোস্টগুলো প্রকাশ ও প্রচার থেকে তারা কেন বিরত থাকছে না তা সত্যি বিস্ময়কর! কোনো শক্তিশালী ব্লগ সাইটের জামায়াত তোষণে ব্যস্ত নীতি কিংবা নির্বিকার ভূমিকা মুক্তিযুদ্ধের চেতনায় বলীয়ান একজন সচেতন পাঠকের জন্য শুধু দু:খজনকই নয়, চরম লজ্জার ও ঘৃণার।

সামহোয়্যারইনব্লগের মতো একটি ব্লগ কী পারে না, মানহীন আলু-পটল মার্কা একই ব্যক্তির আড়ালে থাকা শত শত নিকের অধিকারী এসব ক্ষতিকর পরজীবীকে চিহ্নিত করতে? তাদের পোস্টগুলো প্রকাশ করা থেকে বিরত থাকতে? শুধু সামহোয়্যারইনই নয়, দেশের সব ব্লগ সাইটগুলো যদি জামায়াতি ছুপা-রুস্তমদের শনাক্ত করে তাদের উস্কানিমূলক লেখা প্রকাশ করা থেকে বিরত থাকে, তবেই এদের ভার্চুয়ালি নির্মূল করার কাজটি ত্বরান্বিত হবে বলে আমি মনে করি।

ব্লগ নিয়ে যখন লিখছি, তখন প্রাসঙ্গিক মনে করেই আরেকটি বিষয়ের উপর কিঞ্চিৎ আলোকপাত করে আজকের লেখায় ইতি টানবো।

ব্লগ সাইটগুলোয় বাংলাভাষার উপস্থাপন দেখে সত্যি আমি হতাশ। এতো নোংরা ও কুরুচিপূর্ণ ভাষা ব্যবহৃত হচ্ছে মূল পোস্টে এবং মন্তব্যগুলোতে!  ভাবতে অবাক লাগছে, এই ভাষার জন্যই কী আমাদের ভাষা সৈনিকেরা একদিন বুকের রক্ত ঢেলে দিয়েছিলেন? একে অপরকে জঘন্য ভাষায় গালাগালি করতেই কী সেদিন মায়ের বুক খালি হয়েছিল? আমার সঙ্গে অনেকেই হয়তো সমস্বরে বলে উঠবেন, “আমরা ‘ছাগু’দের জন্যই শুধু এই ভাষা ব্যবহার করে থাকি। ”

কিন্তু আসলেই কী তাই! নিখাদ কিছু গল্প-কবিতার মন্তব্যের ঘরেও আমি বাংলা ভাষার নোংরা ও বিকৃত ব্যবহার দেখেছি।

বাংলা ব্লগ কতোটা শক্তিশালী, তা আজ সারা বিশ্বের মানুষ জেনেছে। ঐতিহ্যবাহী শাহবাগের মোড় প্রতি মুহূর্তে জানিয়ে দিচ্ছে কীভাবে শান্তিপূর্ণ আন্দোলন করেও দাবি আদায় করা যায়, কিভাবে তথাকথিত স্বার্থবাদী রাজনীতিকদের ছুড়ে ফেলে জনতাকে একত্রিত করা যায়। তাই ভাষার মাসে আমরা কী এই শপথ নিতে পারি না যে ব্লগ সাইটগুলোয় আমরা ভাষাকে রাখবো পবিত্র, নিষ্কলংক?

বাংলা ভাষার মান সমুজ্জ্বল রাখার দায়িত্ব আমাদেরই নিতে হবে। পরবর্তী প্রজন্মের কাছে শুদ্ধ বাংলার মশালও জ্বালিয়ে যেতে হবে আমাদেরই।

লেখক: বিশ্ববিদ্যালয় শিক্ষিকা, অর্থনীতিবিদ ও গবেষকAAA20

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৩
এইচএসএইচ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।